দূর হল চিন্তা! পুরোনো বিধিতে বিরাট পরিবর্তন আনল পশ্চিমবঙ্গ সরকার, সরকারি কর্মীদের জন্য সুখবর

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর মুখেই সরকারি কর্মীদের (Government Employee’s) চিন্তা দূর করল পশ্চিমবঙ্গ সরকার (Government of West Bengal)। এবার কম্প্যাশনেট অ্যাপয়েন্টমেন্ট সংক্রান্ত বিধিতে বড়সড় বদল আনল রাজ্য। যায় ফলে অনেকটাই চিন্তা লাঘব হল রাজ্য সরকারি কর্মীদের। কর্মরত অবস্থায় কোনো সরকারি কর্মচারীর মৃত্যুর পর মৃত সরকারি কর্মীদের পরিবারের নিকটতম সদস্যকে সহানুভূতির ভিত্তিতে কমপ্যাশনেট অ্যাপয়েন্টমেন্ট (Compassionate Appointment) বা চাকরি দেওয়া হয়। এবার সেই সংক্রান্ত বিধিতে কিছুটা বদল আনা হল।

কমপ্যাশনেট অ্যাপয়েন্টমেন্টের বিধি পরিবর্তন

সম্প্রতি এই সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে রাজ্যের শ্রম দফতর। মৃত সরকারি কর্মীর নিকটাত্মীয়কে কম্প্যাশনেট অ্যাপয়েন্টমেন্ট দেওয়ার ক্ষেত্রে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। বিধিতে আরও শিথিল করা হয়েছে রাজ্য সরকার তরফে। এতদিন এই চাকরির ক্ষেত্রে মৃত সরকারি কর্মীর মা-বাবার নো অবজেকশন সার্টিফিকেট লাগতো। এবার থেকে আর সেটার প্রয়োজন পড়বে না।

কারা নিকটাত্মীয় হবেন এই বিষয়ে শ্রম দফতরের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, সরকারি কর্মীর নিকটাত্মীয় হিসেবে তার স্ত্রী বা স্বামী, পুত্র বা কন্যা বিবেচিত হবেন। কন্যা বিবাহিত, অবিবাহিত বা বিবাহবিচ্ছিন্না হলেও কোনো সমস্যা নেই। বাবার মৃত্যুর পরে তিনি চাকরি পেতে পারেন।

যদি সরকারি কর্মচারী অবিবহিত হন, সেক্ষেত্রে চাকরি পাওয়ার বিষয়ে বিবেচিত হবেনা সংশ্লিষ্ট কর্মীর ভাই বা বোনকে। এই সব বিষয়ে যেমন চার দেওয়া হয়েছে তেমনই কম্প্যাশনেট অ্যাপয়েন্টমেন্ট নিয়ে কয়েকটি শর্তও দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে।

১) সরকারি কর্মীর মৃত্যুর পর যিনি চাকরি পাবেন, তিনি পরিবারের বাকি নির্ভরশীল সদস্যদের দেখভাল করছেন, সেই মর্মে চাকরিপ্রাপককে একই মুচলেকা দিতে হবে। প্রতি বছর এই মুচলেকা দিতে হবে সরকারকে।

২) চাকরিপ্রাপককে মৃত কর্মীর বাবা ও মায়ের দায়িত্ব নিতে হবে। তবে এবার থেকে কমপ্যাশনেট অ্যাপয়েন্টের জন্যে আর মৃত সরকারি কর্মীর মা-বাবার নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) প্রয়োজন পড়বে না।

dearness allowance

আরও পড়ুন: ‘ডিসেম্বরের মধ্যে…’! ময়নাতদন্তের অভিজ্ঞতা ছাড়াই MBBS! এবার বিরাট নির্দেশ হাইকোর্টের

৩) যদি কোনও সরকারি কর্মীর মৃত্যুর পরে একাধিক আত্মীয় চাকরি পাওয়ার যোগ্য হন, এবং সরকার কেবল একজনকেই চাকরি দিতে চায়, সেই ক্ষেত্রে চাকরি যিনি পাবেন তিনি ছাড়া বাকি সকল যোগ্য ব্যক্তিকে এনওসি অর্থাৎ নো অবজেকশন সার্টিফিকেট দিতে হবে।


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর