শিউলি ফুলকে ইংরেজিতে কী বলা হয়? অধিকাংশ মানুষই জানেন না সঠিক উত্তর

বাংলা হান্ট ডেস্ক : বাঙালির কাছে আবেগের আরেক নাম দুর্গাপুজো। আর পুজো আসার সাথে সাথেই চারপাশে থাকে এক আলাদাই পুজো পুজো গন্ধ।  আর এই গন্ধ শুধুমাত্র একজন বাঙালির  পক্ষেই  বোঝা সম্ভব। শরৎকাল পড়তেই চারিদিকে ভোরে ওঠে শিউলি ফুলের (Shiuli Ful) গন্ধে। যেমন রূপ তেমনি গন্ধ শিউলি ফুলের (Shiuli Ful) মিষ্টি ঘ্রাণ ছাড়া এককথায় অসম্পূর্ণ বাঙালির দুর্গাপুজো।

শিউলি ফুলকে (Shiuli Ful) ইংরাজিতে কি বলে?

তাই এই ফুল ছাড়া শুরুই হয় না দুর্গোৎসব। শরৎকাল আসতেই শিউলি ফুল (Shiuli Ful)  ফুটে গাছ গুলো সাদা হয়ে থাকে। মা দুর্গা যেমন সারা বছরে মাত্র কয়েকদিনের জন্য বাপের বাড়িতে আসেন তেমনি এই  শিউলি ফুলও সারা বছরে শুধু মাত্র কয়েক মাসের জন্যই আসে। তাও আবার শুধুই এই দুর্গাপুজোর সময়। আর এভাবেই দুর্গাপুজোর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে এই শিউলি ফুল।

তাই প্রতি বছর এই শিউলি ফুলের সাথেই যেন আসে আগমনীর বার্তা। দেবী দুর্গার মর্ত্যে আগমনের  বার্তা নিয়ে আসে এই শিউলি ফুল। সুগন্ধের জন্যই একে বলা হয়ে থাকে স্বর্গের পারিজাত। এই ফুল দিয়ে পুজো হয় স্বয়ং দেবী দুর্গার। প্রসঙ্গত শিউলি ফুল এবং এর পাতা নানান রোগের ক্ষেত্রেও অব্যর্থ  ওষুধ।

সারা পৃথিবীতে এই ফুল সবচেয়ে বেশি ফোটে পশ্চিমবঙ্গে। শিউলিকে  পশ্চিমবঙ্গের রাজ্য ফুলে বলা হয়ে থাকে। কোথাও কোথাও শিউলি ফুলকে শেফালীও বলা হয়। শিউলি পশ্চিমবঙ্গে তো বটেই সেই থেকে সেই সাথে দেখা যায় বাংলাদেশ উত্তরে নেপাল ও পূর্বের পাকিস্তানেও।  কিন্তু এই শিউলি ফুল এমন একটি ফুল যার ইংরেজি নাম চট করে মনে আসে না।

আরও পড়ুন : কাশফুলকে ইংরেজিতে কি বলে? ৯৯ শতাংশ ব্যক্তির কাছে নেই এই উত্তর, পুজোর মরশুমে এখনই নিন জেনে

গোলাপকে যেমন ইংরেজিতে রোস বলা হয় তেমনি শিউলিকে ইংরেজিতে কী বলা হয়? জিজ্ঞেস করলে ভাবতে অন্তত দু মিনিট সময় লাগবে অনেকেরই। শিউলি ফুলের বৈজ্ঞানিক নাম Nyctanthes arbor-tristis. এই ফুলকে  “দুঃখের  বৃক্ষ” অর্থাৎ  ‘Tree of Sorrow’-ও বলা হয়! কারণ দিনের আলোতে এই ফুল তাদের উজ্জ্বলতা হারায়।

Shiuli Ful

তবে ইংরেজিতে একটা নয় শিউলি ফুলের অনেক নাম। যা নিয়ে অনেকেরই বেশ সংশয় আছে !ইংরেজিতে এই ফুলের দু’টি নামই বেশি প্রচলিত। তাই শিউলি কারও কাছে ‘নাইট জ্যাসমিন’ বা ‘নাইট ফ্লাওয়ারিং জ্যাসমিন’ নামে পরিচিত। কোথাও আবার শিউলিকে বলা হয়  ‘পারিজাত ফ্লাওয়ার’। এখানেই শেষ নয় কেউ কেউ আবার শিউলিকেই  ‘কোরাল জ্যাসমিন’ও বলেন। রয়েছে  আরও একটি ইংরেজি নাম  ‘Nyctanthes’! এই ফুলকে ইংরেজিতে ‘Harsingar’-ওবলা হয়!  মা দুর্গার মতোই এক শিউলি ফুলেরই কত নাম!


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর