সবার থেকে আলাদা! নিজের বিপুল সম্পত্তি অবলীলায় দান করেছেন রতন টাটা, পরিমাণ জানলে হবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: ৯ অক্টোবর, ২০২৪; ভারতের শিল্পক্ষেত্রে এক বিরাট অধ্যায়ের অবসান ঘটে যায়। ওই দিন চিরতরে বিদায় নেন দেশের অন্যতম বিত্তশালী এবং জনদরদী ব্যক্তি রতন টাটা (Ratan Tata)। যিনি টাটা গোষ্ঠীকে বটবৃক্ষের মত আগলে রেখে ছিলেন। এমতাবস্থায়, তিনি চলে যাওয়ার পর সকলের মনে নেমেছে বিষাদের ছায়া। তাঁর হাত ধরেই ভারতের বিভিন্ন দিকে গড়ে উঠেছিল একের পর এক বড় বড় ইন্ডাস্ট্রি। এমনকি টাটার জন্যই অনেক বিদেশি সংস্থাও আজ ভারতে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। একই সাথে লক্ষ লক্ষ মানুষের ভরসার জায়গা ছিলেন তিনি। আর সেই আবহেই উঠে আসছে রতন টাটা ঠিক কত টাকার মালিক এই বিষয়টি। ব্যবসা করে তিনি ঠিক কত বড় সাম্রাজ্য গড়েছেন সেই বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন সকলে

রতন টাটার (Ratan Tata) সম্পত্তির পরিমাণ:

জানিয়ে রাখি, গোটা বিশ্বজুড়ে রতন টাটা (Ratan Tata) নিজের সাম্রাজ্য বিস্তার করলেও, মুকেশ কিংবা আদানির মতো বিত্তশালী ব্যক্তিদের চেয়ে অনেক পেছনে রয়েছেন তিনি। ২০২২ সালের রিপোর্ট অনুযায়ী, রতন টাটা ভারতের ৪২১ তম ধনী ব্যক্তি ছিলেন। রতন টাটার হাত ধরে আজ টাটা ইন্ডাস্ট্রি এক অন্য মাত্রায় পোঁছেছে। চা পাতা থেকে শুরু করে নুন, গয়না, মোটরগাড়ি সর্বক্ষেত্রে ব্যবসার মাধ্যমে টাটা পৌঁছে গিয়েছে।

এমনকি কর্মসংস্থানের উৎসও তৈরি করেছে এই কোম্পানিগুলি। সবমিলিয়ে টাটাদের সংস্থার মোট ব্যবসার পরিমাণ ৩৩.৭ লক্ষ কোটি টাকা। ব্যবসার পরিমাণ এত হলেও এই মহান ব্যক্তির সম্পত্তির পরিমাণ ছিল মাত্র ৩,৮০০ কোটি টাকা। শুধু অর্থই নয় সেইসাথে রতন টাটার (Ratan Tata) রয়েছে বিলাসবহুল রাজপ্রাসাদ। তথ্যসূত্রে জানা গিয়েছে, মুম্বাইয়ের কোলাবাতে সমুদ্র সংলগ্ন একটি ফ্ল্যাট ছিল তাঁর নামে। যার মূল্য প্রায় ১৫০ কোটির কাছাকাছি। যার ইন্টেরিয়র ডিজাইন থেকে শুরু করে ভেতরের চাকচিক্য দেখলেই বারবার তাকিয়ে থাকতে ইচ্ছে হবে।

Ratan Tata Net Worth.

এর পাশাপাশি রতন টাটা (Ratan Tata) নিজের গ্যারেজে রেখেছিলেন বিশ্বের বিলাসবহুল সমস্ত গাড়ি। তাঁর গ্যারেজে উঁকি মারলেই দেখতে পাবেন, ল্যান্ড রোভার ফ্রিল্যান্ডার থেকে শুরু করে টাটা নেক্সন, টাটা ন্যানো, কোয়াট্রোপোর্টে, ক্যাডিলাক এক্সএলআর, মার্সিডিস এসএল ৫০০, শেভ্রোলে করভেট এবং হন্ডা সিভিক সবকিছুই ছিল। তবে তিনি যা উপার্জন করেছেন, সেই তুলনায় তাঁর নামমাত্র সম্পত্তি রয়েছে।

আরও পড়ুন: বিশ্বজুড়ে মায়ের আগমন! সিঙ্গাপুরে মহা সমারোহে চলছে পুজো, কি জানালেন প্রবাসীরা?

কারণ, রতন টাটা (Ratan Tata) নিজের উপার্জনের বিরাট অংশ শুধু সমাজ সেবায় লাগাতেন। দুঃস্থ শিশুদের জন্যও তিনি সর্বদা বাড়িয়ে দিতেন সাহায্যের হাত। এমনকি মেধাবী পড়ুয়াদের জন্য তৈরি করেছিলেন একের পর এক স্কলারশিপের ব্যবস্থা। শুধু কি তাই, পথচলতি পশুদের কথা ভেবে তিনি গড়ে তুলেছিলেন বড় হাসপাতাল। রতন টাটার এই জনদরদীর মানসিকতাই তাঁকে অনন্য গড়ে তুলেছিল।

আরও পড়ুন: সুদূর লন্ডনে উমা বন্দনা! “ঘরে ফেরা”-র থিমে মায়ের আরাধনায় মেতে উঠলেন প্রবাসীরা

শুনলে অবাক হবেন ভারতরত্ন রতন টাটা (Ratan Tata) শুধুমাত্র সমাজ সেবার জন্য নিজের রোজগারের ৯,০০০ কোটি টাকা কাজে লাগিয়েছেন। বর্তমান যুগে এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই দুর্লভ। জানা যায়, টাটা গোষ্ঠী আজ গোটা বিশ্বের মধ্যে ১০০ টি দেশে রাজত্ব করছে। তবে, এত কিছুর পরেও রতন টাটা সর্বদা বিত্তশালী তালিকা থেকে নিজেকে দূরে রেখেছিলেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর