এইসব নারীরা যেন সাক্ষাৎ মাতৃরূপ! দেখা উচিত মায়ের মত করেই, বলছেন স্বয়ং চাণক্য

বাংলাহান্ট ডেস্ক : প্রাচীন ভারতের অন্যতম দিকপাল ছিলেন আচার্য চাণক্য (Acharya Chanakya)। যুদ্ধ শাস্ত্র থেকে কূটনীতি, সর্বক্ষেত্রেই আচার্য চাণক্যর ছিল অবাধ বিচরণ। আচার্য চাণক্যের নীতি শাস্ত্রের বই আজও সবাইকে অনুপ্রাণিত করে। অনেকেই মনে করেন আচার্য চাণক্যর নীতি যদি মেনে চলা যায় তাহলে জীবনে সহজেই আসে সফলতা।

নারীদের নিয়ে চাণক্যের (Acharya Chanakya) বাণী

সমাজ ও মানুষের বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা করে গিয়েছেন আচার্য চাণক্য (Acharya Chanakya)। আচার্য চাণক্য নীতি শাস্ত্রের বইতে এমন কিছু নারীর উল্লেখ করেছেন যাদের মায়ের চোখে দেখা উচিত। চাণক্য মনে করেন নিজের মায়ের মতোই শ্রদ্ধাশীল হওয়া উচিত সেই সব নারীদের প্রতি।

Acharya Chanakya

আজকের প্রতিবেদনে আমরা জেনে নেব সেই সব নারীদের সম্পর্কে যাদের সবাই মাতৃরূপে বন্দনা করেন। চাণক্য (Acharya Chanakya) বলেছেন, দেশের শাসক বা নেতৃত্বে যিনি থাকেন তাকে মায়ের চোখে দেখা উচিত। জনগণের কাছে তিনি মায়ের মতোই।

আরোও পড়ুন : গার্ডেনরিচ মন্ডপ হামলায় TMC’র তারক সিংও….! প্রকাশ্যে WhatsApp Chat, বিস্ফোরক দাবি সুকান্তর

মায়ের মতোই রাজা বা প্রশাসক সম্মান ও ভালোবাসা পান প্রজাদের কাছ থেকে। বন্ধুর মাকেও নিজের মায়ের মতো দেখা উচিত বলে বলেছেন চাণক্য। নিজের মাকে যতটা সম্মান করেন, ততটাই সম্মান প্রদান করা উচিত বন্ধুর মাকে। এমনকি বন্ধুর স্ত্রীকেও মায়ের চোখে দেখা উচিত বলে মনে করেন চাণক্য।

18 06 2023 chanakya niti tips 1 23444961

এছাড়াও নীতি শাস্ত্রের বইতে চাণক্য লিখে গিয়েছেন গুরুর স্ত্রীও আমাদের কাছে মায়ের সমান। আমাদের জীবনে শিক্ষকরা পিতার মতো। তাই শিক্ষকের স্ত্রীও মা রূপে পূজিত হন। চাণক্যর মতে স্ত্রীর মাও অর্থাৎ শাশুড়ি নিজের মায়ের সমান। আপনার মাকে আপনার স্ত্রী যতটা সম্মান করেন, ততটাই আপনার সম্মান করা উচিত স্ত্রীর মাকে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর