দীপাবলির আগে DA বাড়াল কেন্দ্র, এবার কত শতাংশ? এক কোটি সরকারি কর্মচারীর জন্য সুখবর

বাংলা হান্ট ডেস্কঃ দীপাবলির আগেই বড় সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা (Dearness Allowance) বৃদ্ধির সিদ্ধান্ত নিল মোদি সরকার আরও ৩ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্ত কেন্দ্রের। চাকুরিরত এবং পেনশন ভোগীদের জন্য অর্থাৎ ডিএ ও ডিআর দুই-ই বৃদ্ধি করা হল। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ডিএ বৃদ্ধির খবর খবর প্রকাশ্যে আসতেই খুশির হাওয়া সরকারি কর্মীদের মধ্যে।

উৎসবের মরশুমে বড় সুখবর…

আগেই শোনা গিয়েছিল এবারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৩ শতাংশ ডিএ বাড়ানো হতে পারে। তেমনটাই হল। তিন শতাংশ ডিএ বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। ফলত ১ কোটি কেন্দ্রীয় সরকারি ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য বড় সুখবর৷ নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারি এবং জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়।

এর আগে চলতি বছরের মার্চ মাসে শেষবার ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা করেছিল কেন্দ্র। সেই সময় ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করা হয়েছিল। জানুয়ারি মাসে মহার্ঘ ভাতা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশে পৌঁছয়। আর এবারে মহার্ঘভাতা বেড়ে হচ্ছে ৫৩ শতাংশ। গত ১ জুলাই থেকে এই ডিএ কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার-ও পাবেন কেন্দ্র সরকারি কর্মীরা। ওদিকে রিপোর্ট অনুযায়ী, ডিএ বৃদ্ধির ফলে সরকারের ওপরে বাড়তি ১৩ হাজার কোটি টাকার বোঝা বাড়তে পারে।

Narendra Modi will hold a meeting with government employees.

আরও পড়ুন: মাঠে মারা যাবে ছুটি! ২০২৫-সালে সরকারি কর্মীদের কবে কবে বন্ধ অফিস? আগেভাগেই দেখুন তালিকা

সরকারের তরফে যাতে দ্রুত ডিএ (Dearness Allowance) বৃদ্ধির ঘোষণা হয় এই দাবি জানিয়ে গত ৩০ সেপ্টেম্বর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কনফেডারেশনের তরফে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখা হয়েছিল। কনফেডারেশন অফ সেন্ট্রাল গভর্নমেন্ট এমপ্লয়িজ অ্যান্ড ওয়ার্কার্স-এর এক আধিকারিক জানিয়েছিলেন, মন্ত্রিসভার বৈঠকে মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হতে পারে। তাই হল। উৎসবের মধ্যেই উপহার পেলেন সরকারি কর্মীরা। (DA Hike)


Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর