১০ টাকার এই কয়েনগুলো কেউ নিচ্ছে না? নো চাপ! মুহূর্তে বদলে যাবে ভাগ্য, জাস্ট দেখুন কী করতে হবে

বাংলাহান্ট ডেস্ক : গোটা দেশজুড়ে এখন উৎসবের মরশুম। উৎসবের মরশুমে বেড়ে যায় কেনাকাটা। গ্রাম হোক কিংবা মফস্বল, উৎসবকে কেন্দ্র করে চলে বেচাকেনা। তবে সাম্প্রতিক অতীতে লেনদেন করার ক্ষেত্রে বড় অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে ১০ টাকার কয়েন। অনেক ব্যবসায়ী রয়েছেন যারা ক্রেতাদের কাছ থেকে ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করছেন।

রিজার্ভ ব্যাংকের (Reserve Bank of India) নয়া আপডেট

এরফলে তৈরি হচ্ছে খুচরোর সমস্যা। তবে বাজারে ১০ টাকার কয়েন অবৈধ এমনটা বলেনি দেশের শীর্ষ ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। তাহলে কেন অনেকে ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করছেন? রিজার্ভ ব্যাংক এবং অন্যান্য ব্যাংকগুলি জানিয়েছে, বাজারে সম্পূর্ণ বৈধ ১০ টাকার কয়েন।

Good news may come soon, said Governor of Reserve Bank Of India.

সম্প্রতি ১০ টাকার কয়েন নিয়ে সচেতনতামূলক প্রচার সেরেছে ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া। ১০ টাকার কয়েন নিয়ে সাধারণ মানুষের মধ্যে থাকা ভুল ধারণা দূর করাই এই প্রোগ্রামের মূল লক্ষ্য। সবজির বাজার, মুদির দোকানের মতো জায়গাগুলিতে খুচরো পয়সা ব্যবহার করা হয়ে থাকে। তবে সেইসব জায়গায় অনেকেই ১০ টাকার কয়েন নিতে অস্বীকার করছেন।

আরোও পড়ুন : মুখ দেখাদেখি বন্ধ ছিল একসময়, ‘মার্ডার’এ ঘাম ছোটানোর ২০ বছর পর ফের জুটি বাঁধছেন ইমরান মল্লিকা!

অনেক ব্যবসায়ী দাবি করছেন যে বাজারে নাকি অবৈধ ১০ টাকার কয়েন! তবে রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India) আশ্বাস দিয়ে বলেছে এই ধারণা সম্পূর্ণ ভুল। অন্যান্য মুদ্রার মতোই ভারতে সমানভাবে বৈধ ১০ টাকার কয়েন। ২০০৫ সালে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) ১০ টাকার কয়েন চালু করে ভারতের বাজারে।

1608579219 5fe0f8930d8ec rs 10 coin 1

বিভিন্ন ধরনের কয়েন ভারতের বাজারে প্রচলিত রয়েছে। শীর্ষ ব্যাংক বলছে এই সব ধরনের ১০ টাকার কয়েনই বৈধ। ইউনিয়ন ব্যাঙ্কের শাখা ব্যবস্থাপক বিশ্বনাথ জানাচ্ছেন, একটা মিথ তৈরি হয়েছে যে ১০ টাকার কয়েন অবৈধ। ১০ টাকার কয়েন নিতে কেউ অস্বীকার করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর