অটোতে ৩টি ‘চাকা’ই কেন থাকে? ‘আসল’ কারণ জানলে চমকে উঠবেন! গ্যারান্টি!

বাংলাহান্ট ডেস্ক : ভারতে অটোতে (Auto) নিত্যদিনের যাতায়াত করেন বহু মানুষ। কেউ কেউ তো কর্মস্থলে বা স্কুল কলেজে যেতে রোজই অটো চড়েন। ট্যাক্সির চেয়ে বেশ কম খরচে যাতায়াত করা যায়। তাই স্বাভাবিক ভাবেই অটো রিকশায় ভ্রমণ অনেকটাই সহজলভ্য এবং দুর্দান্ত পাবলিক ট্রান্সপোর্ট। অটোতে তিনটে চাকাই কেন থাকে?

অটোর (Auto) চাকা নিয়ে চর্চা

চারটে চাকা থাকতে সমস্যা কোথায়? কখনও কি মনে জেগেছে এমন প্রশ্ন? প্রশ্নটা প্রথমে কিছুটা অদ্ভুত লাগতেই পারে। কিন্তু অন্যান্য গাড়ি এবং যান বাহনের মতো কেন অটোতে (Auto) ৪টি চাকা দেখা যায়না? কেন এই যানের মাত্র ৩টি চাকা? জানেন কি এর নেপথ্যে থাকা আসল কারণ? কারণটি জানলে আপনিও বেশ অবাক হবেন।

Auto

এর নেপথ্যে কারণ হলো, সাশ্রয়। হ্যাঁ, চার চাকার গাড়ির তুলনায় তিন চাকার গাড়ির ডিজাইন তৈরি করতে খরচ কম হয়। অর্থাৎ এটি বেশ সাশ্রয়ী। শুধু তাই নয়, চার চাকার গাড়ির চেয়ে তিন চাকার গাড়ি বেশ ছোট। তাই সংকীর্ণ জায়গা দিয়ে খুব সহজেই চলাচল করতে পারে তিন চাকার যানবাহন। অটোর মত গাড়ির পার্কিং করতেও সমস্যা হয়না।

আরোও পড়ুন : বিজেপির মিছিলে বাধা নেই, তবে রয়েছে একাধিক শর্ত! শুভেন্দুর মামলায় কী নির্দেশ দিল হাইকোর্ট?

যানজট থাকলেও গাড়ি এবং বাসের থেকে বেশ ছোট অটোগুলি খুবই সহজে চলাচল করতে পারে। খুব সহজে এবং কম সময়ে সংকীর্ণ রাস্তা দিয়ে চলাচলের আসল কারণ হল অটোর (Auto) থ্রি হুইল সিস্টেম। আকারে বেশ ছোট তিন চাকা বিশিষ্ট অটো। তাই অন্যান্য যানবাহনের তুলনায় বেশ কম জ্বালানীর প্রয়োজন  হয়অটো ইঞ্জিনগুলিতে।

Auto

মূলত যাত্রী বা পণ্য পরিবহনের ব্যবহার করা হয় থ্রি-হুইলার গাড়ি। তাই রাস্তাঘাটে যানজট থাকলেও অটোর (Auto) মতো গাড়িগুলি দ্রুত চালিয়ে নিয়ে যাওয়া যায়। আদতে সাধারণ মানুষের যাতায়াতের উপযুক্ত হিসেবে ডিজাইন করা হয়েছে অটোগুলি। কম খরচে বেশি লাভ পেতেই এই অটোর উদ্ভব। তাইতো চারটি চাকার পরিবর্তে তিন চাকার এই যান ডিজাইন করা হয়েছে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর