ছুঁলেই আগুন সোনা! উৎসবের মরশুমেও মুখভার, কলকাতায় কত?

বাংলা হান্ট ডেস্ক : সারা দেশ জুড়েই এখন উৎসবের মরশুম। দিওয়ালি, ধানতেরাসের পাশাপাশি সামনেই শুরু হয়ে যাচ্ছে বিয়ের মরশুম। কাজেই এখন সোনার (Gold Price) দোকানে ব্যাপক হুড়োহুড়ি। কিন্তু লক্ষ্মী পুজো মিটতেই আবার আগুন সোনার দাম। এমনিতেই পুজোর মাস।

কলকাতায় সোনার দাম কত (Gold Price)?

তাই পকেট গড়ের মাঠ মধ্যবিত্তের। তবে এই  ভরা মরশুমে দামের কথা চিন্তা না করেই সোনা কিনতে ব্যস্ত অনেক সোনাপ্রেমীরা। তাই যদি আপনারও সোনা কেনার (Gold Price) পরিকল্পনা থাকে তাহলে দেখে নিন আজ কলকাতায় সোনার দাম কত (Gold Price)?

২২ ক্যারেট সোনার দাম কত?

ধনতেরাসের আগেই আবার ঊর্ধ্বমুখী হলুদ ধাতু। আজ অর্থাৎ শুক্রবার ১৮ অক্টোবর কলকাতায় ১ গ্রাম ওজনের ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৭ হাজার  ২৪০ টাকা। যার ফলে আজ ১০ গ্রাম ওজনের ২২ ক্যারেট সোনা কিনতে খরচ হবে মোট ৭২ হাজার ৪০০ টাকা।

 ২৪ ক্যারেট সোনার দাম কত?

লক্ষ্মী পুজো মিটতেই আবার লাগামছাড়া সোনালী ধাতু। শুক্রবার ১৮ অক্টোবর কলকাতায় ১ গ্রাম ওজনের ২৪ ক্যারেট সোনা কিনতে খরচ হবে ৭ হাজার ৮৯৮  টাকা। তাই কেউ যদি আজকের দিনে কলকাতায় ১ ভরি ওজনের অর্থাৎ ১০ গ্রাম খাঁটি সোনা কিনতে চান তাহলে খরচ হবে মোট ৭৮ হাজার ৯৮০ টাকা।

আরও পড়ুন : ভারতের ভাঁড়ারে সোনার বৃষ্টি! শক্তিকান্ত দাসের আমলে ফুলে ফেঁপে উঠল লক্ষ্মীভাণ্ডার

২২ এবং ২৪ ক্যারেট সোনার মধ্যে পার্থক্য কী?

এখানে বলে রাখি ২২ এবং ২৪ ক্যারেট সোনার মধ্যে রয়েছে একটা বিশেষ পার্থক্য। কী সেই পার্থক্য? বিশেষজ্ঞদের মতে, ২৪ ক্যারেট সোনা ৯৯.৯% খাঁটি এবং ২২ ক্যারেট সোনা প্রায় ৯১ শতাংশ খাঁটি। অর্থাৎ ২২ ক্যারেট সোনার ক্ষেত্রে ৯% অন্যান্য ধাতু যেমন তামা, রুপো, দস্তা মিশিয়ে গয়না তৈরি করা হয়। আর এই কারণেই ২৪ ক্যারেটের সোনা দিয়ে কোন গয়না তৈরি করা যায় না। তাই অধিকাংশ বিক্রেতারাই ২২ ক্যারেটের সোনা বিক্রি করেন।

Gold Price

আজ কলকাতায় রুপোর দাম কত?

কেউ যদি আজই রুপো কেনার কথা ভাবেন তাহলে এখনই দেখে নিন রুপোর দাম। জানা যাচ্ছে, আজকের দিনে কলকাতায় ১ কেজি ওজনের রুপো কিনতে খরচ হবে মোট ৯১ হাজার ৪৫০ টাকা।

প্রসঙ্গত উল্লেখ্য উপরে যে দামের কথা বলা হয়েছে দোকানে কিন্তু সেই দামে সোনা পাওয়া যাবে না। কারণ উপরোক্ত দামের সঙ্গে জিএসটি যোগ করা নেই। তাই হলমার্ক যুক্ত সোনা কিনতে গেলে কিংবা পাকা সোনা কিনতে গেলে অতিরিক্ত বেশ কিছু টাকা যোগ হবে।


Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর