আরেব্বাস! এবার দিওয়ালিতেও জলের দরে মিলবে মদ! দুর্গাপুজোয় কত কোটির রেকর্ড হল জানেন ?

বাংলাহান্ট ডেস্ক : পুজো হোক কিংবা যেকোনো পালা পার্বণ, এই সময় বাঙ্গালীদের একটু আধটু সুরা পান না করলে চলে বলুন। কিন্তু পালা পার্বণের দিনই সবচেয়ে বেশি মদের দাম বেড়ে যায়। শুধু মদের (Liquor) দাম নয় একই সাথে বিভিন্ন জিনিসপত্রের দাম অগ্নিমূল্য হয়ে ওঠে। তবে এবার দুর্গাপূজোয় মদের বিক্রি রীতিমতো রেকর্ড গড়ে দিয়েছে।

তার একমাত্র কারণ হচ্ছে অ্যালকোহলের দাম অত্যন্ত সস্তা থাকা। জানা যাচ্ছে গত বছরের তুলনায়  কয়েকগুণ বেশি মদ (Liquor) বিক্রি হয়েছে রাজ্য জুড়ে। আর এই আপডেটের মাঝে এলো বিরাট খবর। যে খবর সুরাপ্রেমিদের দিল খুশ করে দেবে। শোনা যাচ্ছে, টানা কালীপূজো পর্যন্ত মদের দাম একইভাবেই সস্তা থাকবে।

মদের (Liquor) দাম কম থাকার কারণ কি?

আসলে চলতি বছর আগস্ট মাসের মাঝামাঝি নাগাদ রাজ্যে মদের (Liquor) দাম বৃদ্ধির সম্ভাবনার কথা জানিয়েছিল আবগারি দফতর। আর  সেইমতো মূল্য বৃদ্ধি হতেও দেখা যায়। কিন্তু পুজোর আগে আবগারি দফতরের তরফে জানানো হয় অন্য সংবাদ। তথ্যসূত্রে জানা যায়, এইসময়  স্টক ক্লিয়ার না হওয়ায়, পূর্ব নির্ধারিত দামেই অ্যালকোহল পাওয়া যাবে, তাও আবার পূজোর বাজারেই।

আরোও পড়ুন : জুনিয়র ডাক্তারদের অনশনমঞ্চে মুখ্যসচিব-স্বরাষ্ট্রসচিব! আন্দোলনকারীদের ‘অনুরোধ’ মমতার

আর উৎসবের মরশুমে এমন খবর স্বাভাবিকভাবেই সুরাপ্রেমীদের মনে উত্তেজনা সৃষ্টি করে। তবে এখন শোনা যাচ্ছে শুধু দুর্গাপূজোতেই নয় একইসাথে কালীপূজোর মরশুমেও মদের দাম (Liquor Price) একই থাকছে। তথ্যসূত্রে জানা গিয়েছে, ২০২৩ এর তুলনায় ২০২৪ এর পূজোতে ২০ শতাংশ মদ বিক্রি বেড়েছে। শুধু তাই নয়, পূজোর মরশুমেই সবমিলিয়ে ১৪৮ কোটি টাকার মদ বিক্রি হয়েছে।

liquor party online app

মদ (Liquor) বিক্রির পাশাপাশি বেড়েছে রাজস্ব আয়ের পরিমাণও। আর রাজ্যজুড়ে কত মদ বিক্রি হয়েছে না হয়েছে সেসব বিষয়ে  সমস্ত জেলা থেকে  তথ্যসংগ্রহের কাজ করছে আবগারি দফতর। তথ্য সংগ্রহ করার পর যে তথ্য হাতে এসেছে তাতে জানা যায় কলকাতাতেই সবচেয়ে বেশি আয় হচ্ছে। যদিও সেই তথ্য সংগ্রহ করা হয়েছে ২০২৪ সালের ৫ই অক্টোবর থেকে ১৫ই অক্টোবর পর্যন্ত।

আরোও পড়ুন : বাঁকুড়া থেকে প্রিয় ‘রচনা’ আসতেই, সোশ্যাল মিডিয়ায় ছবি দিয়ে পরিচয় করালেন ভাস্বর

আবগারি দফতরের তথ্য অনুসারে দেখা যাচ্ছে,  এইসময়ে শুধু কলকাতা শহরেই মদ (Liquor) বিক্রি হয়েছে ১৪৮ কোটি টাকার।  আপনাদের জানিয়ে রাখি, আবগারি দফতর বৃহত্তর কলকাতায় চারটি জেলায় বিভক্ত দক্ষিণ কলকাতা, উত্তর কলকাতা, আলিপুর, এবং বিধাননগরের উপর তথ্য সংগ্রহ করে। আর এই চারটি বিভাগের মধ্যে পুজোয় সবচেয়ে বেশি মদ বিক্রি হয়েছে আলিপুর জেলায়।

যেখানে প্রতিমাসে ৯০ কোটি টাকার মদ (Liquor) বিক্রি হয় সেখানে পুজোর কয়েকটাদিন এখানে মদ বিক্রি হয়েছে ৪৫ কোটি টাকার। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে, উত্তর কলকাতা। সেখানে দুর্গাপুজোর দিনগুলিতে মদ বিক্রি হয়েছে ৩৮ কোটি টাকার, যেখানে প্রতি মাসে এখানে মদ বিক্রি হয় গড়ে ৯০ কোটি টাকার মতো।তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কলকাতা।

liquor puja

এখানে অন্যান্য মাসে ৭৫ কোটি টাকার মদ (Liquor) বিক্রি হলেও পূজোর দিনগুলিতে মদ বিক্রি হয়েছে ৩৫ কোটি টাকার। আর বিধাননগরে পূজোর সময় মদ বিক্রি হয়েছে ৩০ কোটি টাকার, যেখানে প্রতিমাসে হয় ৬০ কোটি টাকার কাছে। তবে যদি প্রতি জেলার মদ বিক্রির দিকে নজর রাখি তাহলে দেখতে পাবেন, প্রতি মাসে গড়ে প্রায় ১৭০০ কোটি টাকার মদ বিক্রি হয় গোটা রাজ্য জুড়ে।

তার উপর আমাদের মহানগরী অর্থাৎ কলকাতাতেই হয়ে থাকে ৩০০ কোটি টাকার মতো। আর এবার পূজোর দিন গুলিতে সেখানে বিক্রি হয়েছে ১৪৮ কোটি টাকার কাছে। অর্থাৎ একেবারে রেকর্ড গড়ে দিয়েছে কলকাতা। তবে এখনও পর্যন্ত গোটা রাজ্যের তথ্য পাওয়া যায়নি। একবার ভাবুন শুধু কলকাতাই এতো টাকার মদ (Liquor) বিক্রি হয়েছে, তাহলে গোটা রাজ্যের তথ্য বেরোলে কতো টাকা হবে।


Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর