তাঁর সুরের জাদুতে আচ্ছন্ন ছিল গোটা দেশ, এক একটি গান গাইতে কত টাকা নিতেন লতা মঙ্গেশকর, জানেন?

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় সঙ্গীত জগতের ইন্দ্রপতন হয় যখন ২০২২ সালে প্রয়াত হন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। সমগ্র ভারতীয় সঙ্গীত জগতের মাথার উপরে তিনি ছিলেন একজন অভিভাবকের মতো। লম্বা সঙ্গীত কেরিয়ারে অগুন্তি কালজয়ী গান উপহার দিয়েছেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। তাঁর কণ্ঠ ছিল স্বয়ং মা সরস্বতীর আশীর্বাদ, এমনটাই মনে করা হত। বয়স যতই বাড়ুক না কেন, তাঁর কণ্ঠের জাদু ছিল অবিকল একই রকম।

বহু বদল দেখেছেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)

দীর্ঘ কয়েক দশক ধরে গানের জগতে সক্রিয় থেকেছেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। পরিবারের দায়িত্ব সামলাতে অনেক কম বয়সেই প্লেব্যাক সিঙ্গিং শুরু করেছিলেন তিনি। লম্বা সময়ে ইন্ডাস্ট্রির বহু পরিবর্তনের সাক্ষী থেকেছেন তিনি। বদলেছে গানের ধরণ। সেই সঙ্গে নিজেকেও বদলেছেন লতা মঙ্গেশকর। ইন্ডাস্ট্রিতে বহু বদলই দেখেছেন তিনি। দেখিয়েছিলেন পথ।

আরো পড়ুন : সলমনের ঘুম উড়িয়ে চর্চায় লরেন্স বিষ্ণোই, এবার গ্যাংস্টারকে নিয়ে বায়োপিক! মুখ্য চরিত্রে এই অভিনেতা!

মহিলাদের জন্য সুর চড়ান গায়িকা

আসলে সে সময়ে গায়িকাদের তুলনায় গায়কদেরই অধিক গুরুত্ব দেওয়া হত সঙ্গীত জগতে। শুধু গায়কদেরই কদর থাকবে কেন? প্রশ্ন তুলেছিলেন লতা মঙ্গেশকর। জানা যায়, ইন্ডাস্ট্রিতে মহিলাদের যোগ্য পারিশ্রমিক নিয়ে প্রথম কথা বলা শুরু করেন তিনিই। নিজের যোগ্যতা অনুযায়ী পারিশ্রমিক দাবি করার কথা বলেছিলেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। কিন্তু তাঁর নিজের পারিশ্রমিক কত ছিল?

আরো পড়ুন : মাত্র ১৩ বছর বয়সে সত্যজিতের নায়িকা, ‘অপুর সংসার’ ছবির জন্য কত পারিশ্রমিক পেয়েছিলেন শর্মিলা?

কত পারিশ্রমিক নিতেন লতা মঙ্গেশকর

শোনা যায়, প্রথম দিকে এক একটি গান গাইতে ২০ হাজার টাকা পারিশ্রমিক নিতেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। পরবর্তীকালে তা বেড়ে হয়েছিল ৫০ হাজার টাকা। তবে একটা বয়সের পর থেকে গান গাওয়া বন্ধ করে দিয়েছিলেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। কনসার্ট করাও বন্ধ করে দেন তিনি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দম ধরে রাখার ক্ষমতা কমে যাওয়ায় নিজের প্লেব্যাক সিঙ্গিং এবং অনুষ্ঠান থেকে সরিয়ে নেন লতা মঙ্গেশকর। সে সময়ে গান গাইলে তাঁর পারিশ্রমিক হতে পারত ১-২ লক্ষ টাকা।

Lata Mangeshkar

পেশাগত গান গাওয়া বন্ধ করলেও জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত গান তাঁর সঙ্গেই ছিল। সঙ্গীত ছিল লতা মঙ্গেশকরের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। প্রত্যেক পরিচালকই তাঁকে দিয়ে গান গাওয়াতে চাইতেন নিজের ছবিতে। তবে গান আর না গাইলেও নিজেকে সঙ্গীতের সঙ্গেই যুক্ত রেখেছিলেন তিনি।


Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর