এবার YouTube থেকেই করা যাবে কেনাকাটা! লঞ্চ হল দুর্ধর্ষ ফিচার, কিভাবে করবেন ব্যবহার?

বাংলা হান্ট ডেস্ক: সময়ের সাথে পাল্লা দিয়ে ক্রমশ ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে Google-এর মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম YouTube-এর। তবে, এবার এই প্ল্যাটফর্মে YouTube একটি নতুন ফিচার চালু করেছে। যেটির নাম দেওয়া হয়েছে YouTube Shopping। এটি Flipkart এবং Myntra-এর সাথে অংশীদারিত্বে শুরু হয়েছে।

YouTube থেকেই করা যাবে কেনাকাটা:

যেখানে ক্রিয়েটারদের সহায়তায় প্রোডাক্ট লিস্টিং করা হবে। এর পাশাপাশি ভিডিওটিও লিঙ্ক করা হবে। এমতাবস্থায়, ওইসব প্রোডাক্টের বিক্রির ওপর কমিশন দেওয়া হবে। এর অর্থ হল যদি আপনার একটি YouTube চ্যানেল থাকে এবং সেটিতে একটি প্রোডাক্ট লিস্টেড থাকে এবং সেই লিস্টিং থেকে প্রোডাক্ট বিক্রি হয়, তাহলে আপনাকে কমিশন দেওয়া হবে।

Now shopping can be done from YouTube.

কারা উপকৃত হবেন: এর ফলে ভারতের কনটেন্ট ক্রিকেটাররা এই দুর্দান্ত ফিচারের সাহায্যে লাভবান হতে পারবেন। এর ফলে YouTube-এর আয়ও বাড়বে বলে আশা করা হচ্ছে। এই ফিচারটির মাধ্যমে ক্রিয়েটাররা তাঁদের ভিডিওতে প্রোডাক্ট ট্যাগিং করার স্বাধীনতা পাবেন। এর ফলে ওই প্রোডাক্টের বিক্রির ওপর উপার্জন করার সুযোগও মিলবে। এদিকে, আপনি যদি Youtube Shopping ফিচারটি এনরোল করতে চান তাহলে আপনার ইউটিউব চ্যানেলে ১০ হাজার সাবস্ক্রাইবার থাকতে হবে।

আরও পড়ুন: ফের পরাজয়! দ্বিতীয় টেস্টে এই ৩ খেলোয়াড়ের জন্য হেরেছে ভারত, হতাশ অনুরাগীরা

এই ফিচার পেতে এই সহজ টিপসগুলি অনুসরণ করতে হবে:
১. প্রথমে আপনাকে YouTube ওপেন করতে হবে।
২. এরপর আপনাকে YouTube Studio-তে ক্লিক করতে হবে।
৩. তারপর আপনি বাম পাশে Earn-এর অপশন দেখতে পাবেন।
৪. এরপর আপনাকে প্রোগ্রাম অপশনে ক্লিক করতে হবে।
৫. সেখানে ক্লিক করার পর আপনাকে “Join Now” অপশনে ক্লিক করতে হবে।
৬. এরপরে আপনাকে শর্তাবলীর অপশনে ক্লিক করতে হবে। আর এইভাবেই নতুন ফিচারের অপশন পাওয়া যাবে।

আরও পড়ুন: সিঙ্গেলদের জন্য সেরা ঠিকানা! এই মেলাতে এলেই খুঁজে পাওয়া যায় জীবনসঙ্গী, ভিড় জমান বহু মানুষ

জানিয়ে রাখি, শিশুদের জন্য তৈরি YouTube ভিডিওতে কোনও উপার্জনের সুযোগ থাকবে না। এছাড়াও, YouTube মিউজিক চ্যানেল, অফিসিয়াল আর্টিস্ট চ্যানেল এবং পাবলিশার চ্যানেলে প্রোগ্রাম সাইনআপ করার সুযোগ থাকবে। এই ফিচারে ট্যাগিং অপশন পাওয়া যাবে। পাশাপাশি, এই ফিচারে, একটি ভিডিওতে ট্যাগ করার সর্বোচ্চ সীমা ৩০ টি আইটেম। ক্রিয়েটাররা চাইলে লাইভ স্ট্রিমিংয়ের সময় আইটেম ট্যাগ করতে পারবেন। এর পাশাপাশি ব্যবহারকারীরা সুপার থ্যাঙ্কস অপশন পাবেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর