‘দানা’র কোপে চড়লো বাজারের মূল্য, সব সব্জিই বিকোচ্ছে সোনার দামে! মাথায় হাত গৃহিণীদের

বাংলা হান্ট ডেস্ক : সদ্যই বাংলা থেকে বিদায় নিয়েছে ঘূর্ণিঝড় ‘দানা’ (Dana)। আর দানার (Dana) ডানা ঝাপটানো সংকটে ফেলেছে মধ্যবিত্তদের। এক লাফেই বেড়েছে সবজির দাম। জিনিসে হাত দিলেই পকেট হচ্ছে গড়ের মাঠ। যদিও জিনিসপত্রের দাম বাড়বে এমন আশঙ্কা আগে থেকেই সকলের মনে ছিল। আর সেই আশঙ্কাই সত্যিতে পরিণত হলো। একেই সামনে কালীপুজো, আর এমতাবস্থায় এমন মূল্যবৃদ্ধি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষদের।

দানার (Dana) প্রকোপে ক্ষয়ক্ষতি হয়েছে সবজির:

জানা গিয়েছে, দানার (Dana) তাণ্ডবে বিগত কয়েকদিন ধরেই বাংলা জুড়ে বৃষ্টি শুরু হয়। আর এই বৃষ্টি কৃষকদের মাথায় বাজ ফেলে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি হওয়ার কারণে জমিতে জল জমতে থাকে। জানা যাচ্ছে, লাগাতার বৃষ্টির কারণে বেশ কিছু জমিতেই ফসল নষ্ট হয়ে গিয়েছে। যার ফলে ব্যবসায়ীদের যোগান দিতে গিয়ে সমস্যা পড়ছেন কৃষকরা। এদিকে যোগানে টান পড়ায়, চড়া হারে দাম বেড়েছে শাক সবজির।

কোন জিনিসের কত দাম বাড়লো?

তথ্যসূত্রে জানা গিয়েছে, কলকাতার একাধিক বাজারে জিনিসপত্রের দাম সেঞ্চুরি পার করেছে। জানা গিয়েছে, বিশেষ কিছু বাজারে বেগুনের দাম পৌঁছেছে ১৫০ টাকা, এক কিলো ভেন্ডি ৬০ টাকা। উল্টোদিকে, উচ্ছে ৮০ টাকা কেজি, টমেটোর দাম বেড়ে হয়েছে ১০০ টাকা। শুধু এই সবজিগুলোই নয় প্রায় সব সবজির দামই অগ্নিমূল্য।

আরও পড়ুন : ফের নয়া ঘূর্ণাবর্ত? দানা দুর্বল হতেই আবহাওয়ার বড় বদল! কালীপুজোর আগেই মেগা আপডেট IMD-র

বিন্স খাওয়া তো ভুলেই যাবেন। কারণ বিন্সের দাম বেড়ে দাঁড়িয়েছে ২০০ টাকা কেজি। শসা বিক্রি হচ্ছে ৫০ টাকা কিলো, গাজরের দাম বেড়ে দাঁড়িয়েছে ৮০ টাকা প্রতি কেজি। এদিকে ফুলকপির এক একটা পিসের দাম ৪০ থেকে ৫০ টাকা। বাজারের যা অবস্থা, তাতে মধ্যবিত্তরা বাজার বিমুখ হয়েছেন। এদিকে বিক্রেতারা জানাচ্ছেন, নতুন করে জমিতে ফসলের উৎপাদন না বাড়লে সবজির জোগান দেওয়া অসম্ভব। আর এমন চলতে থাকলে আগামী এক সপ্তাহ বাজারে সব জিনিসের দাম এতটাই বেশি থাকবে। এবং কবে স্বাভাবিক অবস্থায় ফিরবে তা বলাও এখন মুশকিল।

Dana

উল্লেখ্য, চলতি বছরে এই নিয়ে দুবার সাইক্লোনের সম্মুখীন হতে হলো বাংলাকে। তবে দানার প্রভাবে বিশেষ কিছু ক্ষতি না হলেও, বৃষ্টির দাপটে ক্ষতি হয়েছে অজস্র শাকসবজির। যার ফলে বাজার থেকে পাইকারী তুলতে গিয়েও ব্যবসায়ীদের সমস্যায় পড়তে হচ্ছে। এখন কত দিনে এই সংকট কাটে সেটাই অপেক্ষা।


Sunanda Manna
Sunanda Manna

সুনন্দা মান্না, বাংলা হান্টের স্ক্রিপ্ট রাইটার। গুরুদাস কলেজ থেকে সাংবাদিকতা করার পর থেকেই সংবাদ মাধ্যমে কাজ শুরু। দেশ থেকে বিদেশ, রাজনীতি, বিনোদন বিভিন্ন তথ্যই আপনাদের কাছে তুলে দেওয়া আমার মূল লক্ষ্য।

সম্পর্কিত খবর