ওয়ার্ল্ড রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতে ভারতের মুখ উজ্জ্বল করলেন চিরাগ! গড়লেন স্পেশাল রেকর্ড

বাংলা হান্ট ডেস্ক: আলবেনিয়ার তিরানে অনুষ্ঠিত অনূর্ধ্ব-23 ওয়ার্ল্ড রেসলিং চ্যাম্পিয়নশিপে (U23 World Wrestling Championships) ভারত 9 টি পদক জিতেছে। এর মধ্যে 1 টি সোনা ও 1 টি রুপোর পদকও রয়েছে। পুরুষদের ফ্রিস্টাইল 57 কেজি বিভাগে কাজাখস্তানের আবদ্যামালিক কারাচাওভকে 4-3-এ হারিয়ে ভারতের হয়ে প্রথম স্বর্ণপদক জিতেছেন চিরাগ চিক্কারা। তিনি আমান সেহরাওয়াতের পরে দ্বিতীয় ভারতীয় পুরুষ কুস্তিগীর হিসেবে বিবেচিত হচ্ছেন, যিনি অনূর্ধ্ব-23 চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেছেন।

ওয়ার্ল্ড রেসলিং চ্যাম্পিয়নশিপে (U23 World Wrestling Championships) সোনা জিতলেন চিরাগ:

ইতিহাস সৃষ্টি করলেন ঋত্বিক ও আমান: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত বছর, ঋত্বিকা হুডা 76 কেজি বিভাগে স্বর্ণপদক জিতে এই প্রতিযোগিতায় (U23 World Wrestling Championships) গোল্ড জেতার ক্ষেত্রে প্রথম ভারতীয় মহিলা হয়েছিলেন। আমান সেহরাওয়াত 2022 সালে একই বিভাগে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। এদিকে, 2018 সালে, রবি কুমার দাহিয়াও অনূর্ধ্ব-23 বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে রুপোর পদক জিতেছিলেন। চিক্কারা কোয়ার্টার ফাইনালে গৌকোতো ওজাওয়াকে 6-1, রাউন্ড অফ 8-এ ইউনাস ইভবাতিরভ 12-2 এবং সেমিফাইনালে অ্যালান ওরালবেক 8-0-এ পরাজিত করে ফাইনালে পৌঁছে যান।

টিম র‍্যাঙ্কিংয়ে ভারত চতুর্থ স্থানে রয়েছে: পুরুষদের ফ্রিস্টাইল বিভাগে 2 টি ব্রোঞ্জ পদকের পাশাপাশি, ভারত 82 পয়েন্ট নিয়ে টিম র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে রয়েছে। পুরুষদের ফ্রিস্টাইলে ভারত 2 টি অতিরিক্ত ব্রোঞ্জ পদক জিতে টিম র‌্যাঙ্কিংয়ে চতুর্থ স্থানে রয়েছে। 158 পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে ইরান, তারপরে জাপান (102), আজারবাইজান (100) এবং চতুর্থ স্থানে রয়েছে ভারত (82)। এদিকে, পুরুষদের 97 কেজি ফ্রিস্টাইল ইভেন্টে ভিকি সহজেই ইউক্রেনের ইভান প্রিমচেঙ্কোকে 7-2-এ হারিয়ে ব্রোঞ্জ পদক জিতেছেন। ভিকি কোয়ার্টার ফাইনালে মোল্দোভার রাদু লেফটারকে 5-0 এবং জর্জিয়ার মেরাব সুলেমানিশভিলিকে রাউন্ড অফ 16-এ পরাজিত করেন।

আরও পড়ুন: এবার ঘুম উড়বে সাইবার অপরাধীদের! সরকার নিল বড় পদক্ষেপ, জানলে হবেন অবাক

ব্রোঞ্জ জিতেছেন সুজিত কালকাল: এছাড়াও, জানিয়ে রাখি যে, সুজিত কালকাল পুরুষদের 70 কেজি ফ্রিস্টাইলে তাজিকিস্তানের মুস্তাফো আখমেদভকে 13-4 ব্যবধানে হারিয়ে ব্রোঞ্জ জিতেছেন। সুজিত রাউন্ড অফ 32-এ জর্জি আন্তোনোভ জিজগভকে 10-0 এবং কোয়ার্টার ফাইনালে তুগাজারগাল এর্ডেনবাতকে 7-4 এবং সেমিফাইনালে মাগোমেদ বশির খানিয়েভের কাছে 4-8-এ পরাজিত হন। 4 টি পদকের (3 টি ব্রোঞ্জ এবং 1 টি সোনা) মাধ্যমে ভারত গত বছরের পারফরম্যান্সের (U23 World Wrestling Championships) তুলনায় উন্নতি করেছে। গত বছর ভারত ফ্রিস্টাইল বিভাগে 2 টি ব্রোঞ্জ পদক জিতেছিল।

আরও পড়ুন: সবাইকে পেছনে ফেলে “সেরার সেরা” হল SBI! আন্তর্জাতিক স্তরে মিলল বিরাট স্বীকৃতি

এই ক্রীড়াবিদরাও ব্রোঞ্জ জিতেছেন: অঞ্জলি 59 কেজি বিভাগে রুপো জিতেছেন যেখানে নেহা শর্মা (57 কেজি), শিক্ষা (65 কেজি) এবং মনিকা (68 কেজি) ব্রোঞ্জ পদক জিতেছেন। ভারতীয় মহিলা কুস্তি দল ইতিমধ্যেই দুর্দান্ত পারফর্ম করেছে। তারা 1 টি রুপো এবং 3 টি ব্রোঞ্জ পদক জিতেছে। এদিকে, পুরুষদের 55 কেজি গ্রিকো-রোমান ইভেন্টে ব্রোঞ্জ জিতে বিশ্বজিৎ মোরে ভারতের দুর্দান্ত চ্যাম্পিয়নশিপ রেকর্ডটি পূরণ করেছেন।


Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর