ভারতের প্রথম মাঝারি উচ্চতার ড্রোন বানাল আদানি গ্রুপ, তুলে দেওয়া হল নৌবাহিনীর হাতে, চমকে দেবে ক্ষমতা

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, আদানি ডিফেন্স অ্যান্ড অ্যারোস্পেস (Adani Defense And Aerospace) বুধবার ভারতীয় নৌবাহিনীর (Indian Navy) কাছে দেশীয়ভাবে তৈরি প্রথম “দৃষ্টি 10 ​​স্টারলাইনার আনম্যানড এরিয়াল ভেহিক্যাল (AUV)” (Drishti 10 Starliner Unmanned Aerial Vehicle) হস্তান্তর করেছে।

   

পাশাপাশি, এটি একটি MALE UAV অর্থাৎ Medium Altitude And Long Endurance UAV ক্যাটাগরির ডিফেন্স ইন্সট্রুমেন্ট। জানিয়ে রাখি যে, দৃষ্টি 10 ​​UAV লঞ্চ প্রোগ্রাম হায়দ্রাবাদে সম্পন্ন হয়। যেখানে নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পাশাপাশি, ওই অনুষ্ঠানে তেলেঙ্গানার শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ডি শ্রীধর বাবু এবং আদানি এন্টারপ্রাইজের ভাইস প্রেসিডেন্ট জিত আদানিও উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, দৃষ্টি 10 ​​স্টারলাইনার হল একটি অ্যাডভান্সড ইন্টেলিজেন্স-সার্ভিল্যান্স প্ল্যাটফর্ম। যেটি 450 কেজির ওজন তুলতে সক্ষম। এই UAV 36 ঘন্টা ধরে উড়তে পারে। এছাড়াও, এটি সব ধরণের আবহাওয়ায় কাজ করতে সক্ষম হওয়ার পাশাপাশি NATO এর STANAG 4671 সার্টিফিকেশনও পেয়েছে। দৃষ্টি 10-এর প্রথম মোতায়েন পোরবন্দরে নৌ বহরের সাথে করা হবে। তাই UAV-গুলি হায়দ্রাবাদ থেকে গুজরাটে নিয়ে যাওয়া হবে।

Adani Group made India's first medium altitude drone

কি জানালেন নৌবাহিনীর প্রধান: এই প্রসঙ্গে নৌবাহিনী প্রধান প্রতিরক্ষা সক্ষমতায় স্বনির্ভর ভারতের দিকে ইতিবাচক পদক্ষেপ নিতে সাহায্য করার জন্য আদানি গ্রুপের প্রশংসা করেন। তিনি বলেন, “এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মুহূর্ত। যেখানে ISR (Intelligence, Surveillance এবং Reconnaissance) প্রযুক্তিতে ভারতের স্বনির্ভরতা এবং সামুদ্রিক আধিপত্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে।”

আরও পড়ুন: এবার লাফিয়ে বাড়বে উৎপাদন! মোদীর ভূয়সী প্রশংসা করে গুজরাটে ৩৮,২০০ কোটির বিনিয়োগ মারুতি সুজুকির

এদিকে, তেলেঙ্গানার শিল্পমন্ত্রী ডি শ্রীধর বাবু UAV ম্যানুফ্যাকচারিংয়ের একটি ভাইব্রেন্ট ইকোসিস্টেম তৈরি করার জন্য সংস্থাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, “হায়দ্রাবাদের আদানি অ্যারোস্পেস পার্ক একটি ওয়ার্ল্ড ক্লাস ফেসিলিটি। যেখানে ইনোভেশন এবং স্বদেশীকরণের ওপর ফোকাস রয়েছে।”

আরও পড়ুন: বাংলায় আরেকটি লাইন শুরু করার পথে রেল! থমকে থাকা কাজের জন্য প্রশাসনের কাছে চাওয়া হল জমি

পাশাপাশি, আদানি এন্টারপ্রাইজের ভাইস প্রেসিডেন্ট জিত আদানি জানিয়েছেন যে সাম্প্রতিক ভূ-রাজনৈতিক ঘটনাগুলির পরিপ্রেক্ষিতে তথ্য সংগ্রহের জন্য UAV এবং সাইবার সিস্টেমের ব্যবহার গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। তিনি বলেন, “আদানি গ্রুপের অগ্রাধিকার হল স্থল, জল এবং আকাশপথে ISR প্ল্যাটফর্ম স্থাপন করা, সশস্ত্র বাহিনীর সেবা করা এবং দেশকে রপ্তানির বিশ্ব মানচিত্রে নিয়ে আসা। আমরা ভারতীয় নৌবাহিনীর সেবা করতে পেরে গর্বিত।”