“স্মাইল প্লিজ”, সূর্যের গুরুত্বপূর্ণ সব ছবি তুলল আদিত্য L-1! বিজ্ঞানীরা পেলেন বড় তথ্য, জানাল ISRO

বাংলা হান্ট ডেস্ক: সূর্যের (Sun) ওপর নজরদারি করতে এবং গুরুত্বপূর্ণ সব অনুসন্ধানের জন্য চন্দ্রযান ৩ (Chandrayaan-3)-এর ইতিহাসিক সাফল্যের পরপরই গত ২ সেপ্টেম্বর শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য L-1 (Aditya L-1) লঞ্চ করা হয়। একাধিক যন্ত্রপাতি দ্বারা সমৃদ্ধ এই সৌরযান নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছনোর আগেই বিভিন্ন চমকপ্রদ তথ্য এবং ছবি সামনে আনছে। আর সেই সংক্রান্ত আপডেট সবার সামনে উপস্থাপিত করছে ISRO (Indian Space Research Organisation)

   

সেই রেশ বজায় রেখেই এবার একটি গুরুত্বপূর্ণ তথ্য জানা গিয়েছে। মূলত, সম্প্রতি আদিত্য L-1 থেকে যে ছবি মিলেছে তা সূর্য সম্পর্কে একাধিক অজানা দিককে তুলে ধরতে পারে বলেই মনে করা হচ্ছে। যেটি প্রত্যক্ষ করে অবাক হয়েছেন সকলেই। শুধু তাই নয়, ইতিমধ্যেই এই বিষয়টি উঠে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে।

আরও পড়ুন: বড় বিপদ! সূর্যে পৃথিবীর মতো ৬০ টি বড়বড় গর্তের খোঁজ পেলেন বিজ্ঞানীরা, হু হু করে বেরোচ্ছে সৌর তরঙ্গ

ISRO-র তরফে জানানো হয়েছে যে, সোলার আলট্রাভায়োলেট ইমেজিং টেলিস্কোপ (Solar Ultraviolet Imaging Telescope, SUIT) ইনস্ট্রুমেন্টের মাধ্যমে এই ছবি তোলা হয়েছে। শুধু তাই নয়, ১১ টি বিভিন্ন ধরণের নানা ফিল্টার ব্যবহার করার পাশাপাশি ২০০-৪০০ এনএম ওয়েভলেন্থে এই ছবি তোলা হয়েছে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: টাকা কামানোর সুবর্ণ সুযোগ, রেলের এই কোম্পানির শেয়ার বিক্রি করব সরকার! কিনে ফেলুন অল্প দামেই

এদিকে, রীতিমতো অল্ট্রাভায়োলেট ওয়েভলেন্থে তোলা এই ছবিগুলি হল একেবারে ফুল ডিস্ক ইমেজ। যেখানে, সূর্যের পৃষ্ঠদেশের বিভিন্ন দিক সম্পর্কে জানা গিয়েছে। এতদিন ধরে যেগুলি কার্যত অজানাই ছিল। পাশাপাশি এই ছবিগুলিতে একাধিক সানস্পট অর্থাৎ সৌর কলঙ্কের ছবিও সামনে এসেছে। এদিকে, ওয়াকিবহাল মহলের মতে, মূল সূর্যের তুলনায় ওই সানস্পট গুলি কিছুটা কালচে। অর্থাৎ সেগুলি অপেক্ষাকৃত কম গরম। যদিও, ওই উষ্ণতার পরিমাণও নেহাত কম নয়।

প্রসঙ্গত উল্লেখ্য যে, পৃথিবী থেকে প্রায় ১৫ লক্ষ কিমি দূরে রয়েছে L-1 পয়েন্ট। আর এই পয়েন্টেই আগামী জানুয়ারি মাসে পৌঁছনোর কথা রয়েছে আদিত্য L-1 এর। এদিকে, ওই সৌরযানে থাকা বিভিন্ন যন্ত্রপাতির মাধ্যমে বর্তমানের ফটোস্ফিয়ার, ক্রোমোস্ফিয়ার ছাড়াও সূর্যের একেবারে ওপরের অংশে পরীক্ষা করা হচ্ছে বলেও জানা গিয়েছে।

সম্পর্কিত খবর