টাকা কামানোর সুবর্ণ সুযোগ, রেলের এই কোম্পানির শেয়ার বিক্রি করব সরকার! কিনে ফেলুন অল্প দামেই

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি গুরুত্বপূর্ণ খবর সামনে এসেছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার (Central Government) আরও একটি সরকারি কোম্পানির অংশীদারিত্ব বিক্রি করার প্রস্তুতি নিচ্ছে। মূলত, রেলওয়ে সম্পর্কিত কোম্পানি Ircon International-এর ৮ শতাংশ শেয়ার বিক্রি করা হবে।

   

পাশাপাশি, সরকার বৃহস্পতিবার থেকেই অফার ফর সেল অর্থাৎ OFS-এর মাধ্যমে রেলের জন্য প্রায় ১,১০০ কোটি টাকা সংগ্রহ করার চেষ্টা করবে। এমতাবস্থায়, এই ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানির পক্ষ থেকে স্টক এক্সচেঞ্জ ফাইলিংয়ে বলা হয়েছে, শেয়ারের সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫৪ টাকা।

The government will sell the shares of the railway company

ইক্যুইটি শেয়ার ১৫৪ টাকা প্রতি শেয়ারে বিক্রি করা হবে: পরিকল্পনা অনুযায়ী, এই কোম্পানির ৮ শতাংশ শেয়ার বিক্রি করবে সরকার। অফারটি ওভারসাবস্ক্রাইব করা হলে অতিরিক্ত ৪ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। এই প্রসঙ্গে ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্টের (DIPAM) সেক্রেটারি তুহিন কান্ত পান্ডে জানিয়েছেন, “খুচরো বিনিয়োগকারী নন এমন বিনিয়োগকারীদের জন্য Ircon-এ বিক্রয়ের অফার বৃহস্পতিবার খোলা হবে। শুক্রবার থেকে খুচরো বিনিয়োগকারীরা এর জন্য বিড করতে পারবেন। উল্লেখ্য যে, সরকার Ircon-এর ৮ শতাংশ শেয়ার বিক্রি করবে। অর্থাৎ, ৭.৫৩ কোটি ইক্যুইটি শেয়ারকে ন্যূনতম ১৫৪ টাকা প্রতি শেয়ারে বিক্রি করবে।

আরও পড়ুন: ফের চালু হল রোমিং? দিল্লি থেকে বিহারে গিয়ে বিপাকে মহিলা, ১ লাখের বিল পাঠাল Airtel

সরকারি কোষাগারে আসবে প্রায় ১,১০০ কোটি টাকা: এই বিক্রয় অফারটি সম্পূর্ণরূপে সফল হলে, এটি সরকারি কোষাগারে প্রায় ১,১০০ কোটি টাকা আনবে। রেলওয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি Ircon-এ বর্তমানে সরকারের ৭৩.১৮ শতাংশ শেয়ার রয়েছে। বর্তমান অর্থবর্ষে, সরকার কেন্দ্রীয় পাবলিক সেক্টরের উদ্যোগে অংশীদারিত্ব বিক্রি করে এখনও পর্যন্ত ৮,৮৫৯ কোটি টাকা সংগ্রহ করেছে। ২০২৩-২৪ সালের বাজেটে, সরকারি উদ্যোগের বিনিয়োগ থেকে ৫১,০০০ কোটি টাকা সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: অবাক কাণ্ড! ৩৩৩ টাকার চেক নিলাম হল ৯০ লক্ষ টাকায়, কারণ জানলে উড়বে হুঁশ

Ircon-এর শেয়ারের অবস্থা: বর্তমানে শেয়ার বাজারে উচ্ছ্বাসের আবহেও বুধবার Ircon-এর শেয়ারে পতন দেখা গেছে। বুধবার প্রায় ১ শতাংশ পতনের সাথে স্টকটি ১৭১.৬৫ টাকায় বন্ধ হয়েছে। বৃহস্পতিবার শেয়ার বাজার খোলার পর আরও পতন দেখা গেছে এই শেয়ারে। বৃহস্পতিবার এটি ১৫৮.৮৫ টাকায় ট্রেড করতে দেখা গেছে। পাশাপাশি, শেয়ারটির ৫২ সপ্তাহের টপ লেভেল হল ১৭৯.৯০ টাকা। গত ছ’মাসে স্টকটি প্রায় ৯৭ শতাংশ বেড়েছে। YTD-তে স্টকটি ১৮৮ শতাংশ রিটার্ন দিয়েছে।

সম্পর্কিত খবর