টাইমলাইনভারত

অটল টানেলের পর, হিমাচলে তৈরি হতে চলেছে বিশ্বের সবথেকে দীর্ঘ টানেল

বাংলা হান্ট ডেস্কঃ হিমাচল প্রদেশে (Himachal Pradesh) আরও একটি টানেলের (Tunnel) নির্মাণ হতে চলেছে। ভারত-চীন এর মধ্যে বেড়ে চলা উত্তেজনার মাঝে প্রতিরক্ষা মন্ত্রালয় মানালি লেহ-মার্গের সামরিক গুরুত্বর কথা মাথায় রেখে অটল টানেল রোহতাঙ্গ এর পর শিঙ্কুলা পাসে (Shinkula Pass) টানেল বানানোর প্রক্রিয়া দ্রুত করে দিয়েছে। ১৬ হাজার ফুট উচ্চতায় তৈরি হতে চলা ১৩.৫ কিমি দীর্ঘ টানেল বিশ্বের সবথেকে দীর্ঘ টানেল হতে চলেছে। এই টানেল সম্পূর্ণ হলে, চীনের উপর আরও ভালোভাবে নজর রাখা যাবে। এর সাথে সাথে সীমান্ত এলাকায় সেনা যাতায়াত আর সুগম হবে।

ভূতল পরিবহন মন্ত্রালয়ের অধিনে জাতীয় মহাসড়ক ও অবকাঠামো উন্নয়ন কর্তৃপক্ষ এর টিম শিঙ্কুলা টানেলের ব্লু প্রিন্ট তৈরি করছে। সম্প্রতি জাতীয় মহাসড়ক ও অবকাঠামো উন্নয়ন কর্তৃপক্ষের নির্দেশক এবং কার্যকারী নির্দেশক সঞ্জীব মালিক শিঙ্কুলা টানেল নর্থ পোর্টাল পৌঁছে ভূতাত্ত্বিক জরিপ কাজ পর্যালোচনা করেন। এই টানেল তৈরি হওয়ার পর লেহ-র জন্য বারো মাস সড়ক সুবিধা উপলব্ধ থাকবে।

সঞ্জীব মালিক বলেন, শিঙ্কুলা টানেল ডিপিআর বানাচ্ছে, সেখানে ভূতাত্ত্বিক জরিপ কাজ পর্যালোচনা সমেত ডিজাইনের কাজ চলছে। পরামর্শদাতারা ১৩.৫ কিমি দীর্ঘ টানেল বানানোর সুপারিশ করেছে, আর সেই দিশাতেই কাজ চলছে। আশা করি ১০ অক্টোবর পর্যন্ত সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে, আর অক্টোবরের শেষ অথবা নভেম্বরের শুরুতে রিপোর্ট প্রতিরক্ষা মন্ত্রালয়ে দেওয়া হবে। আর ডিসেম্বর মাসে টেন্ডার ডাকা হবে।

টানেলের বিশেষত নিয়ে তিনি বলেন, এই টানেল তৈরি হওয়ার পর জাস্কর আর কারগিল, লেহ এলাকায় ১২ মাস গাড়ি চলাচল করতে পারবে। লেহ-লাদাখের কারগিলের করঝা গ্রামের মানুষ টানেল বানানো হবে শুনে বেশ উৎসাহিত। উনি বলেন, প্রথমে সড়ক সুবিধা না থাকার কারণে অনেক সমস্যার সন্মুখিন হতে হত। মালবাহী পশুদের উপর ভরসা করে সামগ্রী নিয়ে যেতে হত। এবার রাস্তা হয়ে গেলে সমস্ত সুবিধা পাওয়া যাবে।

Back to top button