আন্তর্জাতিকটাইমলাইনভারত

রাশিয়া ইজরায়েলের পর এবার পরোক্ষভাবে ভারতকে সমর্থন ফ্রান্সের, চাপে জিনপিং সরকার

বাংলাহান্ট ডেস্কঃ ১৫ ই জুন ভারত (India) চীন (China) সীমান্তের সীমা বিবাদের পরবর্তীতে দুই দেশের সীমান্ত অঞ্চলই উত্তপ্ত অবস্থায় রয়েছে। এই পরিস্থিতিতে দুই দেশের সেনারাই আরবান হাতিয়ারগুলোকে একে অন্যের বিরুদ্ধে মজুত করছে। LAC তে চীনের বিমনা বাহিনীর আচরণ দেখে ভারতের সেনাবাহিনী স্বদেশী আকাশ মিশাইল ডিফেন্স সিস্টেমকেও জারী করে দিয়েছে। ভাত সাফ জানিয়েছে দিয়েছে, চীনা যুদ্ধ বিমান যদি ভারতের সীমার মধ্যে প্রবেশ করে তাহলে ভারতও পাল্টা দিতে প্রস্তুত।

ভারতের পাশে এবার দাঁড়াল ইজরায়েল
তবে সংকটের দিনের ভারতীয় নাগরিকদের জন্য খুশির খবর হল, ভারত এই সময়ে প্রয়োজনে পুরোন বন্ধু ইজরায়েলের থেকে এয়ার ডিফেন্স সিস্টেম কিনতে পারবে। যা হল Barak 8 LRSM। এরই পাশাপাশি চীন ভারতকে সে S400 -এর ভয় দেখাচ্ছিল, চীনের সেই স্বপ্নও এবার ভাঙ্গতে বসেছে।

কিছুদইন ধরেই স্যোশাল মিডিয়ায় শোনা যাচ্ছিল, ভারত চীনের বিমান বাহিনীকে মাত দেওয়ার জন্য যোগ্য হাতিয়ার মজুত রেখেছে, যা ভারতের একটি বন্ধুদেশ থেকে আসছে। এই খবর প্রকাশ হওয়ার সাথে সাথেই এই বিষয় নিয়ে চর্চা শুরু হয়। তবে আজ সকালে জানা যায়, আমেরিকা থেকে নয় ২০১৮ সালের চুক্তি অনুযায়ী এই অস্ত্র আসছে ইজরায়েল থেকে। চীন এবং ইজরায়েলের বাড়তে থাকা বন্ধুত্বের মধ্যে থেকে পুরোন বন্ধুর আহ্বানে সাড়া দিয়ে ভারতকে এই অস্ত্র দিয়ে সাহায্য করছে ইজরায়েল।

কি এই Barak 8 LRSM?
বিভিন্ন ধরণের অস্ত্র আমরা দেখেছি। যা কখনও ভূমিতে, জলে আবার আকাশ পথেও ব্যবহার করা যায়। তবে এই অস্ত্র ভূমি থেকে অনেক উচ্চতায় শত্রুকে আঘাত করার জন্য ব্যবহৃত হয়। এই Barak 8 LRSM-এর রেঞ্জ প্রায় ১৫০ কিমি হতে পারে বা তারও বেশি। তবে ভারত একটি নয় আরও ৫ টি এই সিস্টেম কিনছে ইজরায়েলের থেকে।

Barak 8 LRSM বসানো হবে লাদাখ অঞ্চলে
এই সিস্টেম প্রথমে ভারত সরকার লাদাখ সীমান্ত অঞ্চলে স্থাপন করবে। যার ফলে চীনের দেখানো সে S400-এর ভয় থেকে কিছুটা হলেও নিষ্কৃতি পাবে ভারত। সম ক্ষমতা সম্পন্ন এই S400 যতদিন না রাশিয়া থেকে পাওয়া যাচ্ছে ইজরায়েলের থেকে দ্রুত এই সিস্টেম নিয়ে চীনের বিরুদ্ধে কিছুটা হলেও গর্জে ওঠা যাবে। শুধুমাত্র লাদাখ নয়, ভারত মহাসাগরীয় অঞ্চলেও এই সিস্টেম কাজ করবে।

ভারতীয় সেনা প্রথম থেকে Barak 8 ব্যবহার করার ফলে চীন এই সিস্টেমের থেকে কিছুটা ভিত ছিল। তাই ভারতীয় সেনাদের কাছে এই অস্ত্র ব্যবহারে বিশেষ কোন অসুবিধাও হওয়ার কথা নয়। তবে বর্তমানে বেশি শক্তিশালী এই Barak 8 LRSM-এর বিষয়েও চীন সংশয়ে রয়েছে।

ফ্রান্সও রয়েছে ভারতের সমর্থনে
ইজরায়েলের থেকে এই Barak 8 LRSM ক্রয় করার পাশাপাশি এবার রাফেল যুদ্ধ বিমান ভারতকে দিতে রাজী হয়ে গেছে ফ্রান্স সরকার। প্রায় ৮ টি রাফেল আসার কথা আছে ফ্রান্স থেকে। সরাসরি ফ্রান্স থেকেই এই রাফেল ভারতে আসবে বলেও জানা গেছে। আগামী মাসে রাফেল পাওয়ার পর ভারতীয় সেনার শক্তি আরও কয়েকগুণ বৃদ্ধি পাবে। ড্রাগনের বিরুদ্ধে নিজের ক্ষমতা প্রদর্শন করতে ভারত সরকার অনেক এগিয়ে যাবে। তবে চীন সরকার ভারতীয় সেনাবাহিনীকে ১৯৬২ সালের দুর্বল সেনার সঙ্গে তুলনা করলে কিন্তু বড় ধাক্কা পাবে।

Back to top button