ব্যাঙ্ক থেকে আধার, সিম ও ক্রেডিট কার্ড! ডিসেম্বরে বদলাচ্ছে ৮ নিয়ম! বিপদে পড়ার আগে সেরে ফেলুন কাজ

বাংলা হান্ট ডেস্ক : ডিসেম্বর (December) শুরু হতেই বড়সড়ো বদল আসতে চলেছে অর্থনৈতিক পণ্যে (Financial Change)। উদাহরণস্বরূপ ডিসেম্বরের শুরুতেই আসছে নতুন IPO, পাশাপাশি শেয়ারবাজারে তালিকাভুক্তির সময়সীমার বিষয়েও লাগু হচ্ছে কড়া নিয়ম। একই সাথে বদল আসছে Credit Card-র লাউঞ্জ অ্যাক্সেস থেকে শুরু করে SIM Card এর নিয়মেও। সেই সাথে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সময়সীমাও শেষ হতে চলেছে এই ডিসেম্বরেই।

   

১. নতুন সিম কার্ডের নিয়ম : বছর শেষের আগেই সিম কার্ডের উপর একাধিক নিয়ম বদলাতে চলেছে। এর মধ্যে রয়েছে সিম কার্ডের বাল্ক বিক্রির ওপর নিষেধাজ্ঞা, টেলিকম অপারেটরদের POS ফ্র্যাঞ্চাইজি, এজেন্ট ও ডিস্ট্রিবিউটরদের বাধ্যতামূলক নিবন্ধন এবং সিম ডিলারদের পুলিশ ভেরিফিকেশন। নয়া নিয়ম কার্যকর হবে ১ ডিসেম্বর থেকে।

২. IPO-র সময়সীমা : IPO সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) এর জন্য নতুন সময়সীমা জারি করা হয়েছে। আইপিও তালিকাভুক্তির সময়সীমা বর্তমান T+6 দিন থেকে কমিয়ে T+3 দিনে করেছে। ১ ডিসেম্বরের পরে আসা সমস্ত ইস্যুর জন্য এই নতুন সময়সীমা বাধ্যতামূলক হবে।

আরও পড়ুন : ৫ রাজ্যের ভোট মিটতেই জোর ধাক্কা! অনেকটাই বাড়ল LPG সিলিন্ডারের দাম, রইল নতুন রেট

৩. HDFC ব্যাঙ্কের রেগালিয়া ক্রেডিট কার্ডে পরিবর্তন : দেশের স্বনামধন্য বেসরকারি ব্যাঙ্ক HDFC তাদের রেগালিয়া ক্রেডিট কার্ডের নিয়মে একাধিক পরিবর্তন এনেছে। আগামী ১ ডিসেম্বর, ২০২৩ থেকে রেগালিয়া ক্রেডিট কার্ডের জন্য লাউঞ্জ অ্যাক্সেস প্রোগ্রামটি কার্ডধারীদের খরচের উপর ভিত্তি করে করা হবে। যে সব গ্রাহক প্রতি তিনমাসে ১ লক্ষ বা তার বেশি টাকা খরচ করেন তারা ত্রৈমাসিক ভিত্তিতে লাউঞ্জ অ্যাক্সেস ভাউচার পেতে পারেন।

৪. আধার বিনামূল্যে আপডেট করার সময়সীমা : ২০২৩ শুরু হওয়ার পর সরকারের তরফে বিনামূল্যে আধার আপডেট করানোর সুযোগ দেওয়া হয়। এরপর আরও দুবার সময়সীমা বাড়িয়েছিল সরকার। এই সময়সীমা ১৪ ডিসেম্বর শেষ হবে।

আরও পড়ুন : জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগ বিজেপির বিরুদ্ধে! ১২ বিধায়কের নামে FIR হতেই গর্জে উঠলেন শুভেন্দু

৫. ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডার, এমএফ নমিনেশন : SEBI ২৬ সেপ্টেম্বর বিদ্যমান ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের মনোনয়নের বিকল্প জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়েছে। সেই সাথে SEBI ফিজিক্যাল ফাইলিংয়ের জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়েছে।

৬. নিষ্ক্রিয় UPI আইডি : গত ৭ নভেম্বর ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)-র তরফে একটি সার্কুলার জারি করা হয়। তাতে বলা হয়, যেসব UPI আইডি এবং ফোন নম্বর গত এক বছর ধরে সক্রিয় নেই সেগুলিকে নিষ্ক্রিয় করে দিতে হবে। প্রতিটি ব্যাঙ্ক এবং থার্ড পার্টি অ্যাপকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এই নিয়ম মানতে হবে।

আরও পড়ুন : সুরাতের কারখানায় বিধ্বংসী আগুন, জীবন্ত পুড়ে ছাই শ্রমিকরা! ধ্বংসস্তুপ থেকে উদ্ধার ৭ জনের দেহ

৭. ব্যাঙ্ক লকার চুক্তি : রিজার্ভ ব্যাঙ্কের নথি অনুযায়ী, ব্যাঙ্কে যাদের লকার রয়েছে তাদের সংশ্লিষ্ট ব্যাঙ্কের সাথে একটি নয়া চুক্তি স্বাক্ষর করতে হবে। লকারের ভাড়া না মেটানো অবধি গ্রাহকরা লকারটি ব্যবহার করতে পারবেননা। এক্ষেত্রে সর্বশেষ সময়সীমা হল আগামি ৩১ ডিসেম্বর, ২০২৩ সাল।

৮. ফাইল আইটিআর : আপনি যদি এখনও সংশোধিত রিটার্ন দাখিল না করে থাকেন তাহলে আগামী ৩১শে ডিসেম্বরের মধ্যে অবশ্যই করে ফেলুন। কারণ এটিই শেষ সময়সীমা।