৫ রাজ্যের ভোট মিটতেই জোর ধাক্কা! অনেকটাই বাড়ল LPG সিলিন্ডারের দাম, রইল নতুন রেট

বাংলা হান্ট ডেস্ক : পাঁচ রাজ্যে বিধানসভা ভোট শেষ হতে না হতেই এক ধাক্কায় বাড়লো রান্নার গ্যাসের দাম (Gas Price Hike)। ইতিমধ্যেই শেষ হয়েছে, পাঁচ রাজ্যের ভোট অধিগ্রহণের প্রক্রিয়া। আগামী ৩ ডিসেম্বর জানা যাবে, কোথায় কোন দল মসনদ দখল করে রইল। আর তার আগেই ৩০ ডিসেম্বর জানিয়ে দেওয়া হল, মাসের শুরুতেই বাড়তে চলেছে LPG গ্যাসের (liquefied Petroleum Gas) দাম‌।

রান্নার গ্যাসের বাড়লো 

   

মাস শুরু হওয়ার আগেই তেল বিপণন সংস্থাগুলি জানিয়েছে, আজ থেকে ৪১ টাকা বাড়লো ১৯ কেজির বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম। নয়া দাম আজ থেকেই কার্যককর হবে। উল্লেখ্য, এই প্রথম নয়, এর আগেও দীপাবলির আগে ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল প্রায় ১০৩ টাকা।

আরও পড়ুন : ভুলে যান শুশুনিয়া-বিষ্ণুপুর, নামমাত্র খরচে ঘুরে আসুন বাঁকুড়ার এই অফবিট থেকে, মিলবে স্বর্গীয় সুখ

কোথায় কত দাম

আজ থেকে রাজধানী দিল্লিতে একটি ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম পড়বে ১৭৯৬.৫০ টাকা। যেখানে আগে দিল্লিতে এই ১৯ কেজি সিলিন্ডারের দাম ছিল প্রায় ১৭৫৫.৫০ টাকা। ওদিকে কলকাতায় ১৯ কেজি সিলিন্ডারের দাম বেড়ে হয়েছে ১৯০৮.০০ টাকা। আগে তিলোত্তমায় এই সিলিন্ডার মিলত ১৮৮৫.৫০ টাকায়।

আরও পড়ুন : বড় ঝটকা চিনে, ভারতে ১৩ হাজার কোটির বেশি বিনিয়োগের প্ল্যান iPhone নির্মাণকারী ফক্সকনের

ওদিকে মুম্বাইতে একটি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৭২৮.০০ থেকে বেড়ে হয়েছে ১৭৪৯.০০ টাকায় পৌঁছেছে। সেখানে চেন্নাইতে এই নয়া দাম হয়েছে ১৯৬৮.৫০ টাকা। যেখানে আগে দাম ছিল ১৯৪২.০০ টাকা। যদিও এ তো গেল বাণিজ্যিক গ্যাসের দাম, ডোমেস্টিক গ্যাসের দামও কি বেড়েছে?

99901285.cms

ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারের দাম একই রয়েছে

আসলে বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দামে এত লাগাতার পরিবর্তন আসছে তাতে ডোমেস্টিক গ্যাস নিয়েও চিন্তায় রয়েছে সাধারণ মানুষ। যদিও আপাতত মধ্যবিত্ত পরিবারের চিন্তার কোনোও কারণ নেই। কারণ, তেল বিপণন সংস্থাগুলি রান্নার গ্যাসের দামে কোনও পরিবর্তন আনেনি। IOCL ওয়েবসাইটে যে দাম দেখানো হয়েছে তাতে বলা হয়েছে, ১৪ কেজির ডোমেস্টিক গ্যাস সিলিন্ডারের দাম প্রায় ৯০৩ টাকা, কলকাতায় ৯২৯ টাকা, মুম্বইতে ৯০২.৫০ টাকা এবং চেন্নাইতে ৯১৮.৫০ টাকা৷