বড় ঝটকা চিনে, ভারতে ১৩ হাজার কোটির বেশি বিনিয়োগের প্ল্যান iPhone নির্মাণকারী ফক্সকনের

বাংলা হান্ট ডেস্ক : ভারতীয় (India) মাটিতে আইফোন (iPhone) তৈরির খবর তো আজকের নতুন নয়। স্বনামধন্য কোম্পানি অ্যাপল (Apple) যে ভারতকে নিয়ে আগ্রহী সেকথা বলাই বাহুল্য। আর এবার খবর মিলল, তাইওয়ানের বিখ্যাত আইফোন প্রস্তুতকারক সংস্থা হন হাই প্রিসিশন ইন্ডাস্ট্রি বা ফক্সকন (Foxconn) প্রায় ১৩ হাজার ৩৩৬ কোটি ৫৫ লক্ষ টাকা বিনিয়োগ করবে ভারতে।

নতুন ইউনিট খোলা হবে ভারতে

   

সদ্যই তাইওয়ানের এক্সচেঞ্জের একটি ফাইলিংয়ে এই তথ্য জানিয়েছে সংস্থাট। সংস্থার দাবি, ‘অপরাশেনাল প্রয়োজনে’ এই বিনিয়োগ করা হবে। যদিও এর চেয়ে বেশি কিছু খোলসা করেনি ফক্সকন। এমনকি সংস্থার মুখপাত্রকে এই প্রসঙ্গে জিজ্ঞেস করা হলে তিনিও কিছুই জানাতে চাননি। তবে খবর মিলেছে, ফক্সকন নাকি ভারতে আরও একটি নতুন ইউনিট (New Unit) খোলার পরিকল্পনা করছে।

চিন থেকে ভারতে আসছে ফক্সকন

প্রসঙ্গত উল্লেখ্য, ফক্সকনের মোট ব্যবসার সিংহভাগই আসে আইফোন প্রস্তুত করা ঘিরে। বিশ্বের নানা দেশে রয়েছে সংস্থাটির আইফোন তৈরির ইউনিট। এরমধ্যে ফক্সকনের সবথেকে বড় আইফোন তৈরির ইউনিট রয়েছে চিনে। তবে চিনের বর্তমান পরিস্থিতি এবং চিনের সরকারের আগ্রাসী মনোভাব দেখে ভারতে ব্যবসা বৃদ্ধির কথা পরিকল্পনা করছে।

আরও পড়ুন : দীপার দিন শেষ! খেল দেখালো জি বাংলার এই দুই মেগা, TRP তালিকায় বড় চমক

বিগত কয়েক বছর ধরেই ভারতে আইফোন তৈরি করছে ফক্সকন। ভারতে তৈরি আইফোন ১৫ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। এবং আগামী দিনে ভারতে আরও বেশি বেশি আইফোন তৈরি করার কথা ভাবছে বলে জানায় সংস্থাটির এক আধিকারিক। গত অগাস্ট মাসেই কর্ণাটক সরকার জানায়, ফক্সকন সেখানে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে।

আরও পড়ুন : মহিলাদের আত্মনির্ভর করতে উদ্যোগ মোদী সরকারের! ১৫ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে বড় উপহার দেবে কেন্দ্র

apple iphone 12 10

ওদিকে বেঙ্গালুরু বিমানবন্দরের কাছেও একটি নতুন ইউনিট তৈরির পরিকল্পনা রয়েছে ফক্সকনের। প্রায় ৩০০ একর জমির ওপর তৈরি হবে এই কারখানা। যার আনুমানিক বাজেট প্রায় ৭০০ মিলিয়ন ডলার। এখন প্রশ্ন হল, ফক্সকন যে নয়া ইউনিটের কথা জানিয়েছে তা এগুলির সাথেই যুক্ত নাকি নতুন কোনও প্রকল্পে বিনিয়োগ করার আলোচনা চলছে তা এখনও স্পষ্ট নয়।

সম্পর্কিত খবর