এবার খেলা-বিনোদন জগতেও বাড়বে আম্বানির আধিপত্য! বড় চুক্তির পথে জিও

বাংলা হান্ট ডেস্ক: দেশের (India) বিনোদন সেক্টরে আধিপত্য বিস্তারের জন্য একটি বড় পদক্ষেপে হিসেবে ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (Reliance Industries Limited) এবং ওয়াল্ট ডিজনি কোম্পানি (Walt Disney Co.) গত সপ্তাহে লন্ডনে একটি নন-বাইন্ডিং চুক্তি স্বাক্ষর করেছে। এর মাধ্যমে এই দুই কোম্পানি তাদের মেগা-সংযুক্তিকরণের দিকে আরও এক ধাপ এগিয়ে গেল।

   

UK-তে গত সপ্তাহে টার্ম শিট স্বাক্ষর করার পরে, রিলায়েন্স এবং ডিজনি আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে ভারতের বৃহত্তম এন্টারটেনমেন্ট এবং মিডিয়া সংযুক্তিকরণের বিষয়টি চূড়ান্ত করবে বলে জানা গেছে। যা দেশে ভিউয়িং এবং স্ট্রিমিং অভিজ্ঞতার ওপর একটি বড় প্রভাব ফেলবে।

Ambani's dominance will increase in the world of sports and entertainment

এই প্রসঙ্গে সূত্রকে উদ্ধৃত করে একটি রিপোর্টে বলা হয়েছে যে মুকেশ আম্বানির রিলায়েন্সের পক্ষে ফেব্রুয়ারির মধ্যেই এই মেগা-সংযুক্তিকরণটির জন্য সমস্ত বাণিজ্যিক অনুমোদন এবং নিয়ন্ত্রক অনুমোদনের কাজ শেষ করার চেষ্টা করা হবে। যদিও আম্বানির সংস্থা জানুয়ারির মধ্যে এটি শেষ করার জন্য জোর দিচ্ছে। উল্লেখ্য যে, দু’পক্ষ কয়েক মাস ধরে চুক্তিটি নিয়ে আলোচনা করছে এবং ইতিমধ্যেই এই নন-বাইন্ডিং চুক্তিটি লন্ডনে স্বাক্ষরিত হয়েছে।

আরও পড়ুন: কপাল খুলল ৪৮ লক্ষ কর্মচারীর! বড় ঘোষণার পথে সরকার, নতুন বছরেই মিলবে চমক

এদিকে, রিলায়েন্স-ডিজনি স্টারের এই চুক্তিটি এক ধাপ এগিয়ে গেলেও জি এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজ এবং সোনি গ্রুপ কর্পোরেশনের স্থানীয় ইউনিটের মধ্যে ১০ বিলিয়ন ডলারের সংযুক্তিকরণের বিষয়টি এখনও অনিশ্চিত রয়েছে। সম্ভাব্য এই চুক্তিটি দুই বছর আগে ঘোষণা করা হয়েছিল, কিন্তু এখনও উভয় পক্ষই চূড়ান্ত করেনি। এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার লক্ষ্যে সময় বাড়ানোর জন্য, জি এবং সোনি গ্রুপ সংযুক্তিকরণের চুক্তিটি সম্পূর্ণ করার জন্য আরও এক মাসের সময় চেয়েছিল। এমন পরিস্থিতিতে, এই চুক্তির ভাগ্য ২০২৪ সালের জানুয়ারির মধ্যে নির্ধারিত হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: ভারতের পরে এই দেশেই রয়েছে সর্বাধিক হিন্দু মন্দির! নামটি জানলে হয়ে যাবেন “হাঁ”

রিলায়েন্স-ডিজনি স্টারের চুক্তির বিশদ বিবরণ: এই সংযুক্তিকরণের মাধ্যমে, রিলায়েন্স-মালিকানাধীন Viacom18 একটি স্টেপ-ডাউন সাবসিডিয়ারি তৈরি করবে। যা স্টার ইন্ডিয়ার প্রধান শেয়ারগুলিকে পাবে। যার ফলে দু’টি কোম্পানির মধ্যে ৫১-৪৯ শতাংশ শেয়ার বিভক্ত হবে। এই চুক্তিতে জিও সিনেমাও অন্তর্ভুক্ত হবে। এদিকে, এই চুক্তিটি ডিজনির ওটিটি অ্যাপ ডিজনি+হটস্টারকেও ইতিবাচক ফল এনে দেবে বলে অনুমান করা হচ্ছে। যা বর্তমানে বিশাল ক্ষতির সম্মুখীন হচ্ছে।

সম্পর্কিত খবর