ভারতের পরে এই দেশেই রয়েছে সর্বাধিক হিন্দু মন্দির! নামটি জানলে হয়ে যাবেন “হাঁ”

বাংলা হান্ট ডেস্ক: ভারতবর্ষ (India) হল এমনই একটি দেশ যার প্রতিটি প্রান্তেই অবস্থিত রয়েছে একাধিক হিন্দু মন্দির (Hindu Temples)। শুধু তাই নয়, অধিকাংশ ক্ষেত্রেই ওই মন্দিরগুলি হয় অত্যন্ত সুপ্রাচীন এবং সেগুলির পেছনে থাকে কিছু অবাক করা ইতিহাসও। যেগুলি জানার পর চমকে যান প্রত্যেকেই। এর পাশাপাশি কিছু কিছু মন্দিরের ক্ষেত্রে আবার সেগুলির গঠনশৈলী এবং স্থাপত্য নিদর্শন স্তম্ভিত করে আমাদের।

   

তবে আপনি কি কখনও ভেবে দেখেছেন যে, আমাদের দেশ ছাড়াও বিশ্বের আর কোন কোন দেশে বিপুল সংখ্যক হিন্দু মন্দির রয়েছে? আসলে অনেকের কাছেই এই প্রশ্নের উত্তরগুলি অজানা। তবে, এই প্রশ্নের উত্তরগুলিও বেশ চমকপ্রদ। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করব।

After India, this country has the most Hindu temples

প্রথমেই জানিয়ে রাখি যে, ভারতের পাশাপাশি আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং কানাডার মতো দেশেও প্রচুর সংখ্যক হিন্দু মন্দির রয়েছে। তবে, পরিসংখ্যানগত দিক থেকে ভারতের পর সবচেয়ে বেশি সংখ্যক হিন্দু মন্দির রয়েছে আমেরিকাতেই।

আরও পড়ুন: আর দাঁড়াতে হবেনা লাইনে! স্মার্টফোনেই হবে গ্যাসের আধার-তথ্য যাচাই, জেনে নিন সহজ পদ্ধতি

এর পাশাপাশি, এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ব্রিটেন। অর্থাৎ ভারত এবং আমেরিকার পর এই দেশেই রয়েছে সবচেয়ে বেশি হিন্দু মন্দির। এদিকে চতুর্থ স্থানে রয়েছে অস্ট্রেলিয়াও।

আরও পড়ুন: মাধ্যমিক পাশ হলেই এই ব্যাঙ্কে চাকরির সুযোগ! জারি হল বিজ্ঞপ্তি, এভাবে করুন আবেদন

এছাড়াও, কানাডাতেও প্রচুর হিন্দু মন্দির রয়েছে। যদিও সেখানকার হিন্দু মন্দিরগুলি প্রায়শই খালিস্থানিদের দ্বারা ভাঙচুর করা হয় এবং মন্দিরগুলি সন্ত্রাসেরও শিকার হয়। এদিকে, আমরা যদি এই পরিসংখ্যানের ভিত্তিতে ভারতের পড়শি দেশগুলির দিকে তাকাই তাহলে দেখা যাবে যে, নেপালে প্রচুর সংখ্যক হিন্দু মন্দির রয়েছে।

সম্পর্কিত খবর