আর দাঁড়াতে হবেনা লাইনে! স্মার্টফোনেই হবে গ্যাসের আধার-তথ্য যাচাই, জেনে নিন সহজ পদ্ধতি

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার (Central Government) নির্দেশ দিয়েছিল যে, ভর্তুকিযোগ্য রান্নার গ্যাসের গ্রাহকদের আধার তথ্য যাচাই করার জন্য বায়োমেট্রিক অর্থাৎ, আঙুলের ছাপ, চোখের মণি, এবং মুখাবয়বের ছবি সম্পর্কিত তথ্য সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে, নির্দিষ্টভাবে কোনো সময়সীমা বলা ছিল না। যদিও, গ্যাস ডিলার বা বিক্রেতাদের দাবি ছিল যে, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে অর্থাৎ, এই বছরের মধ্যেই তেল সংস্থাগুলি ডিস্ট্রিবিউটরদের (বিক্রেতা) এই কাজ সারতে বলেছে।

   

এমতাবস্থায়, তৈরি হয়েছে নতুন বিপত্তি। মূলত, এক্ষেত্রে হয়রানির অভিযোগ সামনে আসছে। পাশাপাশি, গ্রাহকরা ক্ষোভ প্রকাশ করে জানিয়েছেন যে বহু জায়গায় দীর্ঘক্ষণ লাইন দেওয়ার পরেও কাজ সম্পূর্ণ হচ্ছে না। কারণ, এখন অত্যধিক চাপের কারণে সার্ভার বসে যাচ্ছে। যার ফলে একাধিকবার গ্যাসের দোকানে ছুটতে হচ্ছে ক্রেতাদের। যেখানে বাদ পড়ছেন না অসুস্থ থেকে শুরু করে প্রবীণ ব্যক্তিরাও।

Details About LPG Gas Aadhar ekyc Process

উল্লেখ্য যে, তেল ও গ্যাস মন্ত্রক গত ১৮ অক্টোবর ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়ামের কর্ণধারদের চিঠি দিয়ে কেন্দ্রের এই নির্দেশের কথা জানায়। যেখানে বলা হয় যে, নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তুকিযোগ্য সব ১৪.২ কেজি সিলিন্ডারের গ্রাহকদের বায়োমেট্রিক তথ্যের মাধ্যমে আধার যাচাই করতে হবে। এমন পরিস্থিতিতে, বিক্রেতাদের জন্য তেল সংস্থাগুলি ৩১ ডিসেম্বরের সময়সীমা বেঁধে দেয়। যদিও, গ্রাহকদের এই বিষয়ে সরাসরি তারা কিছু না জানানোয় বিভ্রান্তি বাড়ে। তবে, এই কাজ অনলাইনেও করতে পারবেন গ্রাহকেরা। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

আরও পড়ুন: ২৪ দিন আনলিমিটেড ফ্রি, সঙ্গে অজস্র ডেটা! নতুন বছরের আগে বিরাট ঘোষণা মুকেশ আম্বানির সংস্থা Jio-র

কিভাবে করবেন:
১. ইতিমধ্যেই ইন্ডিয়াল অয়েল সংস্থা জানিয়েছে যে, তাদের নিজস্ব IndianOil One অ্যাপের মাধ্যমেই গ্রাহকেরা আধারের তথ্য যাচাই অর্থাৎ কেওয়াইসি করাতে পারবেন। এর জন্য ওই অ্যাপটির পাশাপাশি ভারত সরকারের AadhaarFaceRd অ্যাপটিকেও ডাউনলোড করতে হবে মোবাইলে।
২. এরপর IndianOil One অ্যাপটি খোলার পর “My Profile” অপশনে ক্লিক করতে হবে এবং সেখান থেকে “Indane Details”-এ ক্লিক করলেই ReKYC অপশনটি পাবেন গ্রাহকেরা।
৩. সেখান থেকেই তথ্য যাচাই এবং বায়োমেট্রিক তথ্য প্রদানের কাজ করা যাবে।

আরও পড়ুন: ভারতীয় সীমান্তের কাছে হুথিদের স্ট্রাইক! আরব সাগরে ইজরায়েলি জাহাজে ড্রোন হামলা, সতর্ক নৌসেনা

এদিকে, ইন্ডিয়াল অয়েলের পাশাপাশি হিন্দুস্থান পেট্রোলিয়াম ও ভারত পেট্রোলিয়ামের গ্রাহকেরাও বাড়িতে বসে এটি অনলাইনে করতে পারবেন। সেক্ষেত্রে হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকদের HPPay অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং ভারত পেট্রোলিয়ামের গ্রাহকদের ডাউনলোড করতে হবে HelloBPCL অ্যাপটি। পাশাপাশি, বায়োমেট্রিকের জন্য প্রয়োজন হবে আধার AadhaarFaceRd অ্যাপটিও।