কপাল খুলল ৪৮ লক্ষ কর্মচারীর! বড় ঘোষণার পথে সরকার, নতুন বছরেই মিলবে চমক

বাংলা হান্ট ডেস্ক: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) আগামী বছর অর্থাৎ, ২০২৪-এর ১ ফেব্রুয়ারি মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট পেশ করতে চলেছেন। এই অন্তর্বর্তীকালীন বাজেটের পরেই সারা দেশে লোকসভা নির্বাচন সম্পন্ন হবে। এমতাবস্থায়, সরকার তার ভোট ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ অংশ অর্থাৎ নিয়োগপ্রাপ্ত বেতনভুক্ত শ্রেণিকে আকৃষ্ট করতে বড় ঘোষণা করতে পারে।

   

উল্লেখ্য যে, সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর দাবি জানিয়ে আসছেন। এটি বাড়লে কর্মচারীদের প্রাপ্ত বেসিক স্যালারি বাড়বে। কর্মচারীরা আশা করছেন, এবারের বাজেটে সরকার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর ঘোষণা করবে।

২০২৪ সালের বাজেটে বেসিক স্যালারি বাড়তে পারে: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ২০২৪ সালের অন্তর্বর্তী বাজেট পেশ করবেন। এমতাবস্থায়, সরকারি কর্মচারীরা ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর আশায় রয়েছেন। ফিটমেন্ট ফ্যাক্টরের ভিত্তিতে সরকারি কর্মচারীদের বেতন নির্ধারণ করা হয়।

The government is on the way to make a big announcement in the new year

ফিটমেন্ট ফ্যাক্টরের উপর ভিত্তি করে বেতন কিভাবে ক্যালকুলেশন করা হয়: বর্তমানে ফিটমেন্ট ফ্যাক্টর হল ২.৫৭ শতাংশ। এর মানে হল কেউ যদি ৪,২০০ গ্রেড পে-তে ১৫,৫০০ টাকা বেসিক পে পান, তাহলে তাঁর মোট বেতন হবে ১৫,৫০০×২.৫৭ টাকা অর্থাৎ ৩৯,৮৩৫। এদিকে, এখন কর্মচারী সমিতি ফিটমেন্ট ফ্যাক্টর বাড়িয়ে ৩.৬৮ করার দাবি করছে। এই বৃদ্ধির ফলে সর্বনিম্ন বেতন বৃদ্ধি পেয়ে ১৮,০০০ টাকা থেকে ২৬,০০০ টাকা হবে।

আরও পড়ুন: শীতে বাজার কাঁপাচ্ছে এই স্বদেশী খুদে গিজার! মাত্র ১ মিনিটেই মিলবে অফুরন্ত গরম জল, দাম একেবারে সস্তা

উপকৃত হবেন ৪৮ লক্ষ কর্মী: কেন্দ্রীয় সরকারের বেসিক স্যালারি ক্যালকুলেশন করার ফর্মুলাতে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর ফলে প্রায় ৪৮ লক্ষ কর্মচারী উপকৃত হবেন। পাশাপাশি, তাঁদের মূল বেতন বৃদ্ধির কারণে তাঁরা যে ভাতা পাবেন তাও বাড়বে। কেন্দ্রীয় কর্মীরা দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর পরিবর্তনের দাবি জানিয়ে আসছেন। তাই, নির্বাচনের আগে ২০২৪ সালের বাজেটে এই সংক্রান্ত ঘোষণা করতে পারে।

আরও পড়ুন: ভারতের পরে এই দেশেই রয়েছে সর্বাধিক হিন্দু মন্দির! নামটি জানলে হয়ে যাবেন “হাঁ”

উল্লেখ্য যে, নির্মলা সীতারামন আগামী ১ ফেব্রুয়ারি ষষ্ঠবারের মতো কেন্দ্রীয় বাজেট পেশ করবেন। তিনি প্রথম বাজেট পেশ করেন ২০১৯-এর ৫ জুলাই। যেটি ছিল কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের প্রথম বাজেট। মূলত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর দ্বিতীয় সরকারে সীতারামনকে অর্থমন্ত্রী করেছিলেন।