টাইমলাইনআন্তর্জাতিক

পাকিস্তানকে বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ বলে আখ্যা বাইডেনের! মার্কিন প্রেসিডেন্টের মন্তব্যে শোরগোল

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানকে তুমুল আক্রমণ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন মধ্যবর্তী নির্বাচনের জন্য তহবিল সংগ্রহের একটি ইভেন্টের সময় বাইডেন পাকিস্তানকে বিশ্বের অন্যতম বিপজ্জনক দেশ বলে অভিহিত করেছিলেন। শুধু তাই নয়, ইতালি, হাঙ্গেরির মতো দেশকেও টার্গেট করেছেন তিনি।

উল্লেখ্য, বাইডেন ক্রমাগতভাবে ডানপন্থী দেশগুলিতে গণতন্ত্রের অবনতিশীল অবস্থা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পুতিনকে সমর্থনকারী দেশগুলিকে নিয়ে বিবৃতি দিতে থাকেন। এই পর্বে তিনি এই তিন দেশকে আক্রমণ করেন। মার্কিন প্রেসিডেন্ট পাকিস্তানকে নিশানা করে বলেছেন, এই দেশ কোনো ধরনের সমঝোতা ছাড়াই পারমাণবিক অস্ত্র মজুদ করে রেখেছে।

বাইডেনের বক্তব্যের সময় খুবই গুরুত্বপূর্ণ। আসলে, সম্প্রতি পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া আমেরিকায় ছিলেন। সেখানে তিনি মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে আরও অনেক নেতার সঙ্গে দেখা করেন। মনে করা হচ্ছিল যে বাজওয়ার এই বৈঠক আমেরিকা ও পাকিস্তানের সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে। তবে, এখন বাইডেনের বক্তব্য আবারও মার্কিন-পাকিস্তান সম্পর্কের ফাটল উন্মোচিত করেছে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের খুব কাছের বলে মনে করা হয়। এ প্রসঙ্গে বাইডেন বলেন, “আপনি বিশ্বজুড়ে চলমান আলোচনার দিকে দেখুন, বিশেষ করে গণতন্ত্র মানে কী এই ইস্যু নিয়ে ভাবুন। কিন্তু আপনি যখন হাঙ্গেরির দিকে দেখবেন, যেটি ন্যাটোরও সদস্য। আমি আপনাকে এর গণতন্ত্র নিয়ে বলার সময় তিতিবিরক্ত করতে পারি।”

Related Articles