ড্রাগনকে হুমকি! চিনের পাশে হাইপারসনিক মিসাইল ছুঁড়ল আমেরিকা, নয়া বিপদের মুখে বিশ্ব?

বাংলা হান্ট ডেস্ক : গোটা বিশ্বকে নতুন করে ‘শক্তির প্রমাণ’ দিল আমেরিকা (America)। সদ্যই মার্কিন বিমান বাহিনী সফলভাবে প্রশান্ত মহাসাগরে বায়ুচালিত হাইপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিবেগ সম্পন্ন) ক্ষেপণাস্ত্রের (Hypersonic Missile) পরীক্ষা করেছে। গত রবিবার পরীক্ষাটি চালানো হয়েছে গুয়াম সামরিক ঘাঁটি থেকে। যদিও সেই সময় পরীক্ষা সফল হয়েছে কী না তা স্পষ্টভাবে জানায়নি মার্কিন যুক্তরাষ্ট্র।

   

উল্লেখ্য যে, চীন সংলগ্ন গুয়াম প্রদেশ আসলে প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ। এই দ্বীপে রয়েছে আমেরিকার একটি সামরিক ঘাঁটি এবং একটি গুরুত্বপূর্ণ কৌশলগত কেন্দ্র। আর এবার চীনের নাকের ডগাতেই ARRW বা হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করল আমেরিকা।

এই পরীক্ষা যে চীন সহ গোটা প্রশান্ত মহাসাগরের জন্য একটা বড় বার্তা সেকথা বলাই বাহুল্য। ডিফেন্স সূত্রে জানা গেছে, এই ক্ষেপনাস্ত্র উৎক্ষেপন নিয়ে বেশ চাপের মধ্যে ছিল আমেরিকা। কারণ, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের দুই বড় শত্রু রাশিয়া এবং চীন এই পরীক্ষা সেরে ফেলেছে। এবং এই খাতে ব্যাপক উন্নতিও করেছে।

আরও পড়ুন : পাকিস্তানে বড় হামলা, চীনা ইঞ্জিনিয়াদের উপর এলোপাথাড়ি গুলি-বোমা! আতঙ্কে গোটা দেশ

শুধু তাই নয়, হাইপারসনিক অস্ত্রের দৌড়ে এগিয়ে রয়েছে রাশিয়া, চীন এবং উত্তর কোরিয়া। গত বুধবার দক্ষিণ কোরিয়ার জাতীয় গণমাধ্যম সূত্রে খবর, ইতিমধ্যেই হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের জন্য কঠিন-জ্বালানি ইঞ্জিনের পরীক্ষা চালিয়েছে দেশটি। এই পরীক্ষাটি হয়েছে গত মঙ্গলবারই। কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে যে, কিম গত মঙ্গলবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রকেট উৎক্ষেপণ কেন্দ্রে একটি ‘হাইপারসনিক মিসাইল’-এর জন্য ‘মাল্টি-স্টেজ সলিড ফুয়েল’ ইঞ্জিনের ‘গ্রাউন্ড জেট’ পরীক্ষার নির্দেশনা দিয়েছেন।

আরও পড়ুন : রবিবারও খোলা থাকবে ব্যাঙ্ক! করা যাবে সমস্ত আর্থিক লেনদেন, ঘোষণা RBI-র

china hypersonic missile

এখানে বলে রাখা ভালো যে, ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’ উচ্চ প্রযুক্তির একটি অস্ত্র ব্যবস্থার একটি সিরিজের অংশ যা উত্তর কোরিয়ার নেতা কিম জং উন 2021 সালে ক্রমবর্ধমান মার্কিন শত্রুতা মোকাবেলায় প্রকাশ্যে প্রবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে যে কিম মঙ্গলবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ‘রকেট উৎক্ষেপণ কেন্দ্রে’ একটি ‘হাইপারসনিক মিসাইল’-এর জন্য ‘মাল্টি-স্টেজ সলিড ফুয়েল’ ইঞ্জিনের ‘গ্রাউন্ড জেট’ পরীক্ষার নির্দেশনা দিয়েছেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর