টাইমলাইনভারতসাফল্যের কাহিনিআন্তর্জাতিক

৯ বছরের ভারতীয় কন্যার প্রতিভায় মুগ্ধ Apple-এর CEO টিম কুক! করলেন ভূয়সী প্রশংসা

বাংলা হান্ট ডেস্ক: বর্তমানে বিশ্বের অন্যতম স্বনামধন্য টেক কোম্পানি হিসেবে বিবেচিত হয় Apple। পাশাপাশি, এই সংস্থায় চাকরি পাওয়ার জন্য তীব্র পরিশ্রম করেন প্রার্থীরা। তবে, এবার Apple-এর CEO টিম কুক (Tim Cook) নিজেই প্রশংসা করলেন এক ভারতীয় বালিকার। শুধু তাই নয়, ইতিমধ্যেই ওই বিষ্ময় বালিকা সর্বকনিষ্ঠ iOS অ্যাপ ডেভেলপার হিসেবে স্বীকৃতি পেয়েছে বলেও জানা গিয়েছে।

বয়স মাত্র নয় বছর: উল্লেখ্য যে, নয় বছর বয়সী হানা মুহাম্মদ রফিক (Hana Muhammad Rafeeq) বর্তমানে দুবাইতে থাকে। সম্প্রতি, টিম কুক আইফোনের জন্য একটি iOS অ্যাপ তৈরি করার বিষয়ে ওই বালিকার ভূয়সী প্রশংসা করেছেন। এই প্রসঙ্গে হানা জানিয়েছে যে সে “Hanas” নামের একটি গল্প বলার অ্যাপ তৈরি করেছে। যেখানে বাবা-মায়েরা তাঁদের সন্তানের জন্য গল্প রেকর্ড করতে পারেন।

৮ বছর বয়সেই হানা তৈরি করে অ্যাপ: এমতাবস্থায়, Apple-এর CEO ইমেল মারফত তার প্রশংসা করেছেন বলে জানা গিয়েছে। মূলত, হানার তৈরি ফ্রি iOS অ্যাপে বাচ্চাদের জন্য উপযোগী গল্প রয়েছে। এই ব্যস্ত জীবনে অভিভাবকরা তাঁদের সন্তানদের সাথে সময় কাটাতে বা তাদের গল্প শোনানোর ক্ষেত্রে প্রয়োজনীয় অবসর পান না। এই বিষয়টিকে মাথায় রেখেই অ্যাপটি তৈরি করার সিদ্ধান্ত নেয় হানা। পাশাপাশি, এই অ্যাপটি তৈরি করার সময় হানার বয়স ছিল আট বছর।

একটি ইমেলে, হানা জানিয়েছে যে সে পাঁচ বছর বয়সে প্রথম কোডিংয়ের সাথে পরিচিত হয়। এদিকে, এই প্রোগ্রামের জন্য তাকে কোডের প্রায় ১০ হাজার লাইন লিখতে হয়েছে। এই প্রসঙ্গে একটি প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, টিম কুক তাকে ইমেল করেছেন এবং এত অল্প বয়সে হানার এই অসামান্য অর্জনের জন্য তাকে অভিনন্দনও জানিয়েছেন। সর্বোপরি, কুক আরও বলেন যে, হানা এইভাবে কাজ চালিয়ে গেলে পরবর্তীকালে সে অবিশ্বাস্য সাফল্য অর্জন করতে সক্ষম হবে।

এদিকে জানা গিয়েছে, হানা তার ১০ বছর বয়সী দিদি লীনার কাছ থেকেই কোডিং শেখা শুরু করে। পাশাপাশি, লীনা মাত্র ৬ বছর বয়সে একটি ওয়েবসাইট তৈরি করেছিল। এছাড়াও, লীনা পড়াশোনার জন্য আমেরিকাও যেতে চায়। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, হানা আগামী বছর অ্যাপলের ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে যোগ দিতে ইচ্ছুক বলে জানা গিয়েছে।

Related Articles