সাড়া পাওয়া যাচ্ছে ‘চন্দ্রযান ২’ থেকে, আসছে সিগন্যাল! চন্দ্র অভিযানে ISRO-র হাতে এল তুরুপের তাস

বাংলা হান্ট ডেস্ক : গত শুক্রবারই আরও একধাপ সাফল্যের দিকে এগিয়ে গেছে চন্দ্রযান-৩ (Chandrayaan 3)। গতকালই ল্যান্ডার বিক্রমের গতি কমিয়ে চাঁদের দিকে ঠেলে দেওয়া হয়েছে। ইসরো জানিয়েছে, বিক্রম এখন ভালো আছে এবং স্বাভাবিক ছন্দেই সমস্ত কাজ করে চলেছে সে। পাশাপাশি ইসরো সূত্রে এটাও জানা যাচ্ছে, ভারতীয় সময়ে আজ রাত ২ টোর সময় ফের একবার গতি কমানো হবে ল্যান্ডার ‘বিক্রম’-এর।

   

যে কোনও ভারতীয়ের জন্যই এটা যে একটা বড় খবর সে আর বলার অপেক্ষা রাখেনা। তবে তার চেয়েও বড় খবর হল, চন্দ্রযান ২ (Chandrayaan 2) অ্যাক্টিভ হয়ে গেছে এবং এই মিশনের সঙ্গে জোরকদমে লেগে পড়েছে। হ্যাঁ, বিষয়টা অবিশ্বাস্য এবং অবাক করা মনে হলেও এটাই সত্যি। ইতিমধ্যেই বড়ো ভাইয়ের মত চন্দ্রযান ৩ কে একবার বিপদ সঙ্কেত-ও পাঠিয়েছে সে। ঠিক কী হয়েছে, দেখে নিন বিস্তারিত।

জানা যাচ্ছে প্রপালশন মডিউল থেকে নিজেকে আলাদা হওয়ার পর চন্দ্রযান-৩ এর ল্যান্ডারের যোগাযোগ ব্যবস্থা এখন চন্দ্রযান-২-এর অরবিটারে সংযুক্ত হয়ে গেছে যা বিগত চার বছর ধরে চাঁদের চারপাশে ঘুরছে। ইতিমধ্যেই সে সিগন্যাল পাঠানো শুরুও করে দিয়েছে। যেই অরবিটার থেকে চন্দ্রযান ৩ ল্যান্ডার আলাদা হয়ে চাঁদের একশো কিলোমিটারের মধ্যে হাজির হয়, ঠিক তখনই চন্দ্রযান ৩ সিগন্যাল পায় ২ এর।

আরও পড়ুন : চন্দ্রপৃষ্ঠ থেকে আর কতদূরে? চন্দ্রযান-৩ নিয়ে সুখবর শোনাল ISRO, বড় পরীক্ষা আজ রাতেই

যদিও সেইসময় সিগন্যাল বেশ কমজোরি ছিল। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চন্দ্রযান-৩ এর এআই সিস্টেম অন হয়ে সেই সিগন্যাল ক্যাচ করেছে। যদিও ইসরো সরাসরি সেই সিগন্যাল পাচ্ছেনা। চন্দ্রযান-৩ এর সাহায্যে ২ এর সিগন্যাল পাচ্ছে ইসরো। জেনে অবাক হবেন যে, ইতিমধ্যেই চন্দ্রযান ৩ কে সতর্কবার্তা পাঠিয়েছে চন্দ্রযান ২।

আরও পড়ুন : মাত্র ৮ মাসেই বন্ধ হয়ে যাচ্ছে স্টার জলসার এই জনপ্রিয় সিরিয়াল! অন্তিম পর্ব কবে? মুখ খুললেন নায়িকা

সূত্রের খবর, ল্যান্ডার বিক্রমের যেখানে নামার কথা ছিল সেখানে নাকি বড় পাথর রয়েছে। সিগন্যালের মাধ্যমে এই তথ্য প্রেরণ করেছে চন্দ্রযান ২। এরপরেই বদল করা হয়েছে থ্রী এর ল্যান্ডিং স্পট। উল্লেখ্য, ২০১৯ সালে চন্দ্রযান-২-এর ল্যান্ডারটি চাঁদের মাটিতে সফট ল্যান্ডিংয়ের ব্যর্থ হয়েছিল তবে এর অরবিটারটি এখনও চন্দ্র কক্ষপথে রয়েছে। এবং চন্দ্রযান-৩ এর সাফল্য নিশ্চিত করতে নতুন উদ্যমে কাজ শুরু করে দিয়েছে।

আরও পড়ুন : ভেঙে গুঁড়িয়ে দিতে হবে … ফের বুলডোজার চালানোর নির্দেশ বিচারপতি গাঙ্গুলির! এবার কোথায়?

1600x960 2063333 chandrayaan 3

এই বিষয়ে ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ একটি সাক্ষাৎকারে বলেন, “রেডিও সংকেতগুলি অরবিটার থেকে পৃথিবীতে এসে পৌঁছবে। এই রেডিও সিগন্যালগুলি চন্দ্রযান-৩ থেকে নয় বরং চন্দ্রযান-২-অরবিটার থেকে আসবে। চন্দ্রযান-২-এর অরবিটারটি খুব ভালো ভাবে কাজ করছে। যোগাযোগ রাখবে চন্দ্রযান-২-এর ল্যান্ডারের সঙ্গে। এই সংকেত এসে পৌঁছবে গ্রাউন্ড স্টেশনে।”