অপ্রতিরোধ্য মোদীর অশ্বমেধ ঘোড়া, ৩ রাজ্যের গেরুয়া ঝড়ে দুমড়ে মুচড়ে গেল বিরোধীরা! ব্যাকফুটে INDIA জোট

বাংলা হান্ট ডেস্ক : সিংহাসনের সেমিফাইনালে বাউন্ডারির পর বাউন্ডারি মারছে বিজেপি (Bhartiya Janta Party)। উত্তরের তিন রাজ্যই এখন ভাসছে মোদী (Narendra Modi) সুনামিতে। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, আসন্ন লোকসভা নির্বাচনের (Loks Sabha Election) আগে বিজেপির এই জয় বিরোধীদের কাছে বিরাট বড় ধাক্কা। ৪ রাজ্যের মধ্যে কংগ্রেসের একমাত্র সান্ত্বনা এখন তেলঙ্গানা।

   

প্রসঙ্গত উল্লেখ্য রবিবার ৩ ডিসেম্বর পাঁচ রাজ্যে ভোট গণনা। যার মধ্যে রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় , তেলঙ্গানায় ভোটগণনা শুরু হলেও উত্তর পূর্বের পাহাড়ি রাজ্য মিজোরামের ভোট গণনা (Election Result) হবে সোমবার। এইদিন রাতেই নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়, স্থানীয় রাজনৈতিক দল এবং বিভিন্ন অরাজনৈতিক সংগঠনের আবেদনের সম্মান রক্ষার্থেই পিছানো হয়েছে মিজোরামের গণনা।

এদিকে বাকি চার রাজ্যের মধ্যে তিন রাজ্যেই গেরুয়া ঝড়। হিন্দি বলয়ে দাঁত ফোটানোর জন্য বিরোধীদের কোনও অবকাশই আর দিলনা পদ্ম শিবির‌‌। বিকেল পাঁচটার গণনা বলছে, মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে ১৬৭টিতে এগিয়ে বিজেপি। কংগ্রেস এগিয়ে ৬২টি আসনে। অন্যদিকে রাজস্থানের ২০০ টি আসনের মধ্যে বিজেপির দখল ১১৫টিতে এবং কংগ্রেসের দখল ৬৯টি আসনে।

আরও পড়ুন : ভিন রাজ্যে শুভেন্দু ম্যাজিক! ছত্তিশগড়ে যেখানে প্রচার করেন নন্দীগ্রামের MLA, সেখানে বিরাট জয় বিজেপির

বেলা বাড়ার সাথে সাথে ব্যবধান বেড়েছে ছত্তিশগড়েও। এখানে ৯০টির মধ্যে বিজেপি ৫৪টি এবং কংগ্রেস ৩৬টি আসনে লিড করছে। তবে তেলেঙ্গানার ত্রিমুখী লড়াইয়ে কংগ্রেসের দখলে ৬৩ টি আসন, বিআরএস-র দখলে ৪০ টি আসন এবং বিজেপি ৯ টি আসনে এগিয়ে। অর্থাৎ উত্তর ভারতের রাজ্য গুলিতে দাপট বজায় রাখতে পারলেও তেলেঙ্গানায় দাঁত ফোটাতে পারেনি বিজেপি।

আরও পড়ুন : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’, বাতিল ১৪৪ ট্রেন! ভ্রমণের আগে দেখে নিন তালিকা

এখন এই তিনটি রাজ্যেই বিজেপি যদি নিশ্চিতভাবে জয়লাভ করে তাহলে ২০২৪ এর নির্বাচনের জন্য একটি বুস্টার শট হবে মোদী সরকারের জন্য। সেক্ষেত্রে বিরোধীরা যে অনেকটাই ব্যাকফুটে চলে যাবে সেকথা বলাই বাহুল্য। বিজেপির এই একচেটিয়া জয় এটাতেই ন্যায্যতা দেবে যে, জনতা জনার্দন এখনও পদ্মতেই ভরসা রাখে। সেক্ষেত্রে বিরোধীদের তাদের রণনীতি নিয়ে আবারও ভাবার পরামর্শই দিচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সম্পর্কিত খবর