৫ বছরে ৩০ কোটি আয়ুষ্মান যোজনায় নাম! নয়া রেকর্ড কেন্দ্রের, সবথেকে এগিয়ে এই রাজ্য

বাংলাহান্ট ডেস্ক : কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর একাধিক জনমুখী প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল আয়ুষ্মান ভারত যোজনা। তবে এই আয়ুষ্মান যোজনা এবার একটি নতুন রেকর্ড তৈরি করেছে। সম্প্রতি ৩০ কোটি আয়ুষ্মান কার্ড তৈরির রেকর্ড তৈরি হয়েছে। এই তথ্য জানানো হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

   

এই প্রকল্পটি পরিচালিত হয় জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ দ্বারা। ১২ কোটি পরিবারকে বাৎসরিক ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা দেওয়া হয় এই প্রকল্পের মাধ্যমে। কেন্দ্রীয় সরকার জানিয়েছে, আয়ুষ্মান কার্ড তৈরির ক্ষেত্রে সব থেকে এগিয়ে রয়েছে উত্তর প্রদেশ। উত্তর প্রদেশে সব থেকে বেশি আয়ুষ্মান কার্ড তৈরি হয়েছে। উত্তর প্রদেশে তৈরি হয়েছে ৪.৮৩ কোটি আয়ুষ্মান ভারত কার্ড।

আরোও পড়ুন : নেতার ছেলে অভিনেতা! দেখুন, সুজিত পুত্র সমুদ্র কোথায় কোথায় অভিনয় করেছেন

এর পরের স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। মধ্যপ্রদেশে ৩.৭৮ কোটি কার্ড তৈরি হয়েছে। এই তালিকায় তৃতীয় নম্বরে রয়েছে মহারাষ্ট্র। ২.৩৯ কোটি পরিবার মহারাষ্ট্রে আয়ুষ্মান কার্ডের সুবিধা পাচ্ছে। দেশের ১৮ টি রাজ্যে ১২ ই জানুয়ারি পর্যন্ত এক কোটিরও বেশি আয়ুষ্মান কার্ড তৈরি হয়েছে। ২০১৮ সালে ২৩শে সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আয়ুষ্মান ভারত প্রকল্প সূচনা করেন।

ayushman bharat yojana modi

 

এই প্রকল্পের মাধ্যমে প্রতিটি পরিবারকে বাৎসরিক ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা দেওয়া হয়। দেশের গরীব ও প্রান্তিক মানুষদের উন্নত চিকিৎসা পরিষেবা দেওয়াই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এই প্রকল্পে সুবিধাভোগীদের মধ্যে ৪৯ শতাংশই মহিলা। এখন ভোটের আগে এই খবর যে ভোট বাক্সে কতখানি প্রভাব ফেলবে তা শুধু সময়ের অপেক্ষা।

সম্পর্কিত খবর