কোহলি ও রোহিতের প্রয়োজন ফুরোলো ভারতীয় দলে! তাদের বদলে এই তারকাদের সুযোগ দেবে BCCI

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় দলে (Indian Cricket Team) রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলির (Virat Kohli) আর প্রয়োজন নেই? ওডিআই বিশ্বকাপ (2023 ODI World Cup) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (India vs Australia) ভারতীয় দলের শোচনীয় হারের পর থেকে তাদের ভবিষ্যৎ নিয়ে জল্পনা আরম্ভ হয়েছে। দুই তারকাই ফাইনালে নিজেদের সেরাটা দিয়েছিলেন। কিন্তু শেষপর্যন্ত তাদের সেই চেষ্টাটা যথেষ্ট ছিল না ভারতীয় দলকে নিজেদের তৃতীয় ওডিআই বিশ্বকাপ খেতাব জেতানোর জন্য। ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) তাদেরকে আগামী বছর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে আয়োজিত হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের (2024 T20 World Cup) জন্য গণ্য করবে কিনা সেই নিয়ে একটা বড় প্রশ্ন ছিল অনেক আগে থেকেই ছিল।

T20-তে অনীহা কোহলি, রোহিতের:

   

শেষবার রোহিত শর্মা ও বিরাট কোহলি এই ফরম্যাটে মাঠে নেমেছিলেন ২০২২ সালের শেষ দিকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হেরে ছিটকে যেতে হয়েছিল ভারতীয় দলকে। শেষবার এই দুই মহাতারকাকে ভারতের টি-টোয়েন্টি জার্সিতে দেখা গিয়েছিল। তারপর গোটা এক বছর ধরে টি-টোয়েন্টি ফরম্যাটে মূলত তরুণ ক্রিকেটারদেরই এই ফরম্যাটে ব্যবহার করেছে বিসিসিআই।

distance rohit kohli

রোহিত ও কোহলির ইচ্ছা:

সূত্র মারফত পাওয়া খবর অনুযায়ী রোহিত শর্মা নিজেই আর এই ফরম্যাটের ভারতীয় দলের অংশ হতে চান না। তিনি বিসিসিআইকে বার্তা পাঠিয়ে দিয়েছেন যে তার নাম আর এই বিশ্বকাপের জন্য বিবেচনা করার প্রয়োজন নেই। বিরাট কোহলি অবশ্য এই নিয়ে কোনও নির্দিষ্ট ধারণা রাখেন কিনা, সেই ইঙ্গিত এখনও পাওয়া যায়নি।

আরও পড়ুন: বিশ্বকাপে হারলেও রিঙ্কুদের দাপটে দ্বিপাক্ষিক সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা দ্বিতীয় জয় পেলো ভারত

চূড়ান্ত সিদ্ধান্ত:

এই সকল বিষয় নিয়ে আলোচনা করার জন্যই আর ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের রূপরেখা নির্ধারণ করতে একটি বৈঠকের আয়োজন করেছে বিসিসিআই। ডিসেম্বর মাসের ২ এবং ৩ তারিখ ভারতের জাতীয় নির্বাচকমন্ডলীর প্রধান অজিত আগারকারের পাশাপাশি রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মান উপস্থিতিতে এই বৈঠকটি চলবে। ভারতীয় ক্রিকেট কোন পথে এগোবে তা ওই বৈঠকের পর থেকেই স্পষ্ট হয়ে যাবে।

আরও পড়ুন: আর আটকানো যাবে না কোহলিদের, IPL জেতার উদ্দেশ্যে এই বড় তারকাকে দলে নিচ্ছে RCB

রোহিত, বিরাটের উত্তরসূরি:

যদি শেষপর্যন্ত বিরাট কোহলি এবং রোহিত শর্মা সত্যি সত্যি আর এই ফরম্যাটের অংশ না হতে চান, তাহলে এই ফরম্যাটের জন্য তাদের পরিবর্ত ইতিমধ্যেই ভারতীয় দল পেয়ে গিয়েছে বলে সকলের ধারণা। রোহিত শর্মার জায়গা নিতে চলেছেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। সাম্প্রতিক সময়ে নিজের উইকেটের পরোয়া না করে দলের প্রয়োজনে রোহিতের মতোই আগ্রাসী ব্যাটিং করে তাকে সাফল্য পেতে দেখা গিয়েছে। অপরদিকে দীর্ঘদিনের ব্যর্থতা কাটিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে ৩ নম্বরে ব্যাটিং করতে নেমে ধারাবাহিকভাবে রান করছেন ঈশান কিষাণ (Ishan Kishan)। অর্থাৎ বিরাট কোহলি আর ফিরতে না চাইলে সেখানেও ভারতকে ভরসা দিতে প্রস্তুত ঈশান। এখন আপাতত অপেক্ষা বিসিসিআইয়ের চূড়ান্ত সিদ্ধান্তের।