বিশ্বকাপের আগে এই ভারতীয় তারকার সাথে বড় অন্যায় করলো BCCI! হাত থেকে ফসকে গেল বড় সুযোগ

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ বিশ্বকাপের (2023 ODI World Cup) আগে টগবগ করে ছুটছে ভারতীয় দলের (Indian Cricket Team) ঘোড়া। এশিয়া কাপ জয়ের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজেও এক ম্যাচ বাকি থাকতেই দাপট দেখিয়ে জয় পেয়েছেন লোকেশ রাহুলরা। ঘরের মাটিতে আয়োজিত হতে চলা ওডিআই বিশ্বকাপে এই ছন্দ বজায় রাখতে পারবে ভারতীয় দল এমনটাই আশা করছেন ভক্তরা। আর ভারতীয় দল যে জন্য এই অবিশ্বাস্য ছন্দে রয়েছে তার মূল কারণগুলোর মধ্যে একটি বড় কারণ হলো শুভমান গিলের (Shubman Gill) ফর্ম।

এই তরুণ পাঞ্জাবি ক্রিকেটার ব্যাট হাতে অবিশ্বাস্য ছন্দে রয়েছেন গোটা বছর জুড়ে। মাঝে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বছরের শুরুর দিকের ওডিআই সিরিজে এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে নিজের সেরা ছন্দ খুঁজে পাননি তিনি। তবে ওই সময়টুকু বাদ দিলে চলতি বছরে অসাধারণ ছন্দে রয়েছেন গিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে তার কাছে সুযোগ ছিল আইসিসির ওডিআই ফরম্যাটে ব্যাটারদের ক্রমতালিকায় পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে টপকে শীর্ষস্থানে পৌঁছে যাওয়ার। সেই জন্য সিরিজের শেষ ম্যাচে তাকে ৩০ রান করতে হতো।

gill ton

কিন্তু এখন শোনা যাচ্ছে ওই তৃতীয় ওডিআইতে মাঠে নামবেন না গিল। বিশ্বকাপের আগে ধকল এড়ানোর জন্য তাকে ঐ ম্যাচ থেকে বাইরে রাখা হয়েছে। তবে নিজের এই ছন্দ ধরে রাখলে ওডিআই বিশ্বকাপ এই বাবর আজমকে টপকে যাওয়ার সুযোগ পাবেন শুভমান। সেই সঙ্গে তিনি ব্যাট হাতে এই ছন্দ বজায় রাখলে টপকে যেতে পারেন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং কিংবদন্তি সচিন টেন্ডুলকারকেও।

আরও পড়ুন: ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রকের মোক্ষম চাল? বিশ্বকাপে যোগ দেওয়ার আগে যাবতীয় পরিকল্পনা ভেস্তে গেল পাকিস্তানের

সকলেই জানেন আন্তর্জাতিক ক্রিকেট বিশ্বের এক বছরে অর্থাৎ এক ক্যালেন্ডার বর্ষে সর্বোচ্চ রান সংগ্রহ করার রেকর্ডটা ওডিআই ফরম্যাটে রয়েছে সচিন টেন্ডুলকারের দখলে। ১৯৯৮ সালে মাত্র ৩৩টি ওডিআই ইনিংস খেলে ১৮৯৪ রান করেছিলেন সচিন। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ১৯৯৯ সালে ৪১টি ইনিংস খেলে ১৭৬৭ রান করেছিলেন সৌরভ। চলতি বছরে শুভমান গিল মাত্র ২০টি ইনিংস খেলে ১২৩০ রান করেছেন। বিশ্বকাপে তিনি নিজের এই ছন্দ ধরে রাখতে পারলে তিনি যে সাত-আট ম্যাচে খেলে ৬৬৫ রান করতে পারবেন না এমনটা ভাবার কোনও কারণ নেই।

আরও পড়ুন: ফের বড় প্রশ্নের মুখোমুখি পড়লো BCCI! বিশ্বকাপের আগে নতুন করে চাপে দ্রাবিড়

তবে তিনি যদি শুধুমাত্র ১৫০০ রানও করতে পারেন গোটা বছরে ওডিআই ফরম্যাটে তাহলেও একটি বিশেষ রেকর্ড গড়ার সুযোগ থাকছে তার সামনে। সচিন টেন্ডুলকারের পরে প্রথম ক্রিকেটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে ১০০-এর বেশি স্ট্রাইক রেটে ১৫০০ রান করার সুযোগ রয়েছে তার সামনে। সচিন ১৯৯৮ সালে ১৮৯৪ রান করেছিলেন ১০২.১৫ স্ট্রাইক রেটে। গিল চলতি বছরে এখনও অবধি ১০৫ স্ট্রাইক রেটে ব্যাটিং করছেন ওডিআই-তে। আশা করা যায় দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ চলাকালীন ১০০-এর বেশি স্ট্রাইক রেটে অন্তত ১৫০০ ওডিআই রান করার কীর্তি তিনি গড়ে ফেলবেন।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর