ভোটের আগে এবার সস্তা হল পেট্রোল-ডিজেল, আপনার শহরে কত? রইল রেট

বাংলা হান্ট ডেস্ক: তেল কোম্পানিগুলি প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল এবং ডিজেলের (Petrol-Diesel Price) নতুন হার প্রকাশ করে। এদিকে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামে বড় ধরণের পরিবর্তন হওয়ার পরেই জাতীয় স্তরে পেট্রোল এবং ডিজেলের দামে পরিবর্তন দেখা যায়। এমতাবস্থায়, প্রতিদিন জ্বালানির দাম সংশোধন করা হয়। সেই রেশ বজায় রেখেই রবিবার অর্থাৎ ১০ মার্চ পেট্রোল এবং ডিজেলের নতুন দাম প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা গিয়েছে আজ একাধিক রাজ্যে পেট্রোল এবং ডিজেল সস্তা হয়েছে। বর্তমান প্রতিবেদনে এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করা হল।

   

এই রাজ্যগুলিতে হয়েছে দামের পরিবর্তন: সাম্প্রতিক আপডেট অনুসারে, হিমাচল প্রদেশে পেট্রোল ২৯ পয়সা এবং ডিজেলের দাম ২৭ পয়সা কমেছে। পাশাপাশি, ছত্তিশগড়ে পেট্রোল এবং ডিজেলের দাম কমেছে যথাক্রমে ৫০ পয়সা এবং ৪৯ পয়সা। গুজরাটে পেট্রোল সস্তা হয়েছে ৪৯ পয়সা এবং ডিজেলের ক্ষেত্রে দাম কমেছে ৪৮ পয়সা। অপরদিকে, রাজস্থান, মহারাষ্ট্র এবং পাঞ্জাবে পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে দেখা গেছে।

Before the election, petrol-diesel has become cheaper

চারটি মহানগরে পেট্রোল-ডিজেলের দাম: দিল্লিতে প্রতি লিটার পেট্রোল বিক্রি হচ্ছে প্রতি লিটার ৯৬.৭২ টাকায়। পাশাপাশি, প্রতি লিটার ডিজেলের দাম হল ৯০.০৮ টাকা। মুম্বাইতে প্রতি লিটার পেট্রোল ও ডিজেলের দাম হল যথাক্রমে ১০৬.৩১ টাকা এবং ৯৪.২৭ টাকা।
এদিকে কলকাতায়, প্রতি লিটার পেট্রোল পাওয়া যাচ্ছে ১০৬.০৩ টাকায়। পাশাপাশি প্রতি লিটার ডিজেলের দাম হল ৯২.৭৬ টাকা। চেন্নাইতে, প্রতিটার পেট্রোল এবং ডিজেলের দাম হল যথাক্রমে ১০২.৭৪ টাকা এবং ৯৪.৩৩ টাকা।

আরও পড়ুন: অ্যাটাচড বাথরুম, কনফারেন্স রুম! ভারতীয় রেলের নতুন প্রিমিয়াম AC কোচ হার মানাবে বিমানের বিজনেস ক্লাসকে

এই শহরগুলিতেও দামে হয়েছে পরিবর্তন:
নয়ডাতে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম হল যথাক্রমে ৯৬.৫৯ টাকা ও ৮৯.৭৬ টাকা।
গাজিয়াবাদে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম হল যথাক্রমে ৯৬.৫৮ টাকা এবং ৮৯.৭৫ টাকা।
লখনউতে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেল পাওয়া যাচ্ছে যথাক্রমে ৯৬.৫৭ টাকা এবং ৮৯.৭৬ টাকায়।
পাটনাতে ১ লিটার পেট্রোল এবং ডিজেলের দাম হল যথাক্রমে ১০৭.৫৪ টাকা এবং ৯৪.৩২ টাকা।
পোর্ট ব্লেয়ারে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেলের দাম হলে যথাক্রমে ৮৪.১০ টাকা এবং ৭৯.৭৪ টাকা।

আরও পড়ুন: ভোটের আগে বড় চমক! এবার প্রতিমাসে মহিলারা পাবেন ১,৫০০ টাকা, ঘোষণা রাজ্য সরকারের

আন্তর্জাতিক বাজারে দামের পতন: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, রবিবার সকাল ৭ টা নাগাদ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কিছুটা কমেছে। WTI ক্রুডের দাম বর্তমানে প্রতি ব্যারেলে ৭৮.০১ ডলারে দাঁড়িয়েছে। যেখানে ব্রেন্ট ক্রুড ব্যারেল প্রতি ৮২.০৮ ডলারে ট্রেড করছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর