৩ জনই ঘুরিয়ে দিল ‘খেলা’! কয়লা পাচার মামলায় নয়া মোড়! শোরগোল রাজ্যে

   

বাংলা হান্ট ডেস্কঃ ফের শিরোনামে কয়লা পাচার মামলা (Bengal Coal Scam)। বিগত প্রায় ৩ বছর ধরে এই মামলা নিয়ে টানাপোড়েন চলছে। আসানসোল বিশেষ সিবিআই আদালতের (Asansol Special CBI Court) বিচারকের নির্দেশ অনুসারে, আজ থেকেই মামলার ট্রায়াল শুরু হওয়ার কথা ছিল। তবে এবারও এই মামলায় চার্জ গঠন করা গেল না।

বিচারকের নির্দেশ অনুসারে আজ থেকে এই মামলার ট্রায়াল শুরু হওয়ার কথা ছিল। সেই অনুসারে এদিন এই মামলায় ৪৩ জন অভিযুক্তকে তলব করা হয়। এর মধ্যে ৪০ জন অভিযুক্ত উপস্থিত হলেও, বাকি ৩জন আদালতে আসেননি। সেই ৩ জনের নাম হল বিনয় মিশ্র, নারায়ণ খাড়্গে এবং জয়দেব মণ্ডল।

এর মধ্যে বিনয় ‘নিরুদ্দেশ’ বলে খবর। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বিনয় এই দেশ ছেড়ে পালিয়েছেন। তবে জয়দেব এবং নারায়ণ শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আদালতে উপস্থিত হননি। তবে বাকি ৪০ জন অভিযুক্ত এবং তাঁদের আইনজীবীরা এদিন আদালতে হাজির হয়েছিলেন।

আরও পড়ুনঃ ব্যারাকপুরে অর্জুন ‘ম্যাজিক’! ভোটের দিনই যা কাণ্ড ঘটালেন…, ‘হ্যাটস অফ’ শুভেন্দুর

উল্লেখ্য, কয়লা পাচার মামলায় এর আগে দু’টি সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দেওয়া হয়েছিল। এরপর আজ এই মামলায় চার্জ গঠনের কথা ছিল। তবে ফের সেই দিন পিছিয়ে গেল। ৩ জন অভিযুক্ত আসানসোলের বিশেষ সিবিআই আদালতে হাজির না হওয়ার কারণে চার্জ গঠন করা যায়নি। চার্জ গঠনের দিন পিছিয়ে আগামী ৩ জুলাই দেওয়া হয়েছে।

নারায়ণ, জয়দেব, বিনয়রা হাজির না হলেও, এদিন আদালতে উপস্থিত হয়েছিলেন অনুপ মাঝি ওরফে লালা। আইনজীবীকে সঙ্গে নিয়েই হাজির হয়েছিলেন তিনি। এই বিষয়ে তাঁর আইনজীবী বলেন, ‘সিবিআইয়ের পেশ করা চার্জশিটের কপি আমাদের দেওয়া হয়েছে। তবে সেটা এতটাই বড় যে পুরোটা পড়ে ওঠা যায়নি। আর বাকি ৩ জন অভিযুক্ত উপস্থিত ছিলেন না’।

Bengal coal scam Central Bureau of Investigation

উল্লেখ্য, চলতি মে মাসেই আসানসোলের বিশেষ সিবিআই আদালতে আত্মসমর্পণ করেন কয়লা পাচার কাণ্ডের অন্যতম অভিযুক্ত অনুপ ওরফে লালা। তবে সেদিনই শর্তসাপেক্ষে জামিনও পেয়ে যান তিনি। ১০ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে জামিন হয় তাঁর। এদিন আদালতের তলব মতো আদালতে হাজিরও হয়েছিলেন তিনি। তবে ৩ জন অভিযুক্ত উপস্থিত না হওয়ায় কয়লা পাচার মামলার চার্জ গঠন এদিন হল না।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর