রেজাল্টের আগেই সুখবর! মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা, আর টেনশন নেই কারোর

বাংলাহান্ট ডেস্ক : ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা সম্পন্ন হয়েছে। ইতিমধ্যেই মাধ্যমিকের ৭টি বিষয়ের পরীক্ষা হয়ে গেছে। প্রত্যেক বছরের মতো এ বছরও মাধ্যমিক নিয়ে ছিল ক্রেজ। মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে পরীক্ষা কেন্দ্রে ভাঙচুরের ঘটনা, এ বছরের মাধ্যমিক সাক্ষী থাকল অনেক ঘটনার।

   

আর কিছুদিন পর শুরু হবে ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। উচ্চ মাধ্যমিক শুরুর আগে মাধ্যমিক নিয়ে উঠে এল বড় খবর। মাধ্যমিক পরীক্ষা নিয়ে এই আপডেট শুনলে আপনি অবাক হয়ে যাবেন। জানা যাচ্ছে এবছর মাধ্যমিক পরীক্ষায় সবাইকে উত্তীর্ণ করে দেওয়া হবে! সত্যিই কি তাহলে এই ঘটনা ঘটতে চলেছে রাজ্যে?

আরোও পড়ুন: ‘মমতার গুন্ডারা বাড়ি বাড়ি গিয়ে সুন্দরী হিন্দু বউদের দেখে আসে, রাতভর চলে ধর্ষণ’, বিস্ফোরক স্মৃতি ইরানি

আর কিছুদিন পর লোকসভা নির্বাচন। সেই নির্বাচনকে পাখির চোখ করে তাহলে কি মাধ্যমিকে সবাইকে পাশ করিয়ে দেওয়া হবে? এমনটাই প্রশ্ন তুলছেন অনেকে। সাধারণত ১০০ নম্বরের মধ্যে ৩০ নম্বর পেলে মাধ্যমিকে উত্তীর্ণ হওয়া যায়। জানা গেছে, যে সকল পরীক্ষার্থীরা স্কুল প্রজেক্ট জমা করেননি, তাদের যদি স্কুল থেকে নম্বর দেওয়া না হয়, তাহলে তাদের মাধ্যমিকে উত্তীর্ণ করা হবে না।

আরোও পড়ুন : মাথায় বাজ এই ব্যাংকের গ্রাহকদের! লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত RBI’র, টাকা ফেরত নিয়ে বাড়ছে সংশয়

তবে যারা মাধ্যমিক পরীক্ষায় বসেছেন এবং স্কুল প্রজেক্ট জমা দিয়েছেন তাদের হয়ত পাশ করিয়ে দেওয়া হবে। সাধারণত ১০ নম্বর থাকে স্কুল প্রজেক্টে। এবার মাধ্যমিকে কোনও পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় যদি ১২-১৩ অথবা ১৪ নম্বর পায় তাহলে তাদের প্রজেক্ট এর নম্বর যোগ করে উত্তীর্ণ করিয়ে দেওয়া হতে পারে।

madhyamik exam

যদিও সরকারি এই ধরনের কোনও নিয়ম নেই। বিষয়টি সম্পূর্ণ নির্ভর করছে পরীক্ষকের উপর। রেজাল্ট বের হওয়ার পর যদি কেউ ফেল করেন, তাহলে সেই সাবজেক্টটির খাতা রিভিউ করানো যেতে পারে। সেখানে পুনর্মূল্যায়নের পর অনেকে উত্তীর্ণ হয়ে যান।