মাথায় বাজ এই ব্যাংকের গ্রাহকদের! লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত RBI’র, টাকা ফেরত নিয়ে বাড়ছে সংশয়

বাংলাহান্ট ডেস্ক : ফের রিজার্ভ ব্যাংকের কোপে আরো একটি ভারতীয় ব্যাংক। ভারতের শীর্ষ ব্যাংক RBI এবার বাতিল করল এই ব্যাংকের লাইসেন্স। রিজার্ভ ব্যাংক নিয়ম লঙ্ঘের অভিযোগে এই ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে। ব্যাংকটির আর্থিক অবস্থা ভালো নয়, ভবিষ্যতের কথা মাথায় রেখে রিজার্ভ ব্যাংক এমন কড়া সিদ্ধান্ত নিয়েছে।

   

লাইসেন্স বাতিল হওয়া এই ব্যাংকের আর্থিক অবস্থা এতটাই খারাপ যে আমানতকারীদের পুরো অর্থ ফেরত দেওয়ার অবস্থাও নেই। রিজার্ভ ব্যাংক এই সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্রের জয়প্রকাশ নারায়ণ নগরী সহকারী ব্যাঙ্ক বসমথনগরের বিরুদ্ধে। এই ব্যাংকটির লাইসেন্স বাতিল করা হয়েছে গত ৬ ফেব্রুয়ারি থেকে।

আরোও পড়ুন : এতদিন পর্যন্তই ঠিক থাকে মোবাইল, তারপরেই ফিনিশ! জানেন কী আপনার স্মার্টফোনের এক্সপায়ারি ডেট?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মহারাষ্ট্রের সহযোগিতা কমিশনার এবং কোঅপারেটিভ সোসাইটিজের রেজিস্ট্রারকে ব্যাংকের (জয় প্রকাশ নারায়ণ নগরী সহকারী ব্যাঙ্ক বসমথনগর) কার্যকলাপ বন্ধের নির্দেশ দিয়েছে। এছাড়াও  একটি লিকুইডেটর নিয়োগের নির্দেশ দিয়ে এই প্রক্রিয়া শেষ হওয়ার পর, বিমার মাধ্যমে গ্রাহকদের ৫ লাখ টাকা পর্যন্ত ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

jaiprakash

আমানত বীমা এবং ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGC) দ্বারা এই অর্থ ফেরত দেওয়া হবে গ্রাহকদের। রেকর্ড অনুযায়ী রিজার্ভ ব্যাংক বলেছে জয়প্রকাশ নারায়ণ নগরী সহকারী ব্যাংকের ৯৯.৭৮ শতাংশ অ্যাকাউন্টধারী সম্পূর্ন টাকা ফেরত পাবেন। রিজার্ভ ব্যাংকের পর্যবেক্ষণ, তহবিল চালানোর জন্য জয়প্রকাশ নারায়ণ নগরী সহকারী ব্যাংকের যথেষ্ট অর্থ নেই।