এবার ‘বয়কট চীনা’ ট্রেন্ড গোটা বিশ্বে! বিগত ৭ বছরে এমন দুরাবস্থা প্রথম, ডুবছে ড্রাগন অর্থনীতি

বাংলা হান্ট ডেস্ক : ডুবন্ত জাহাজের উপর কোনরকমে ভাসছে চিনা অর্থনীতি (Chinese Economy)। ২০২৩ সাল তো একেবারেই ভালো যায়নি, সেই সাথে ডুবতে বসেছে ২০২৪-ও। গত শুক্রবার প্রকাশিত কাস্টমসের তথ্য অনুযায়ী, ২০১৬ এর পর ফের একবার নিম্নমুখী চিনের রপ্তানি (China)। বিশ্বের একাধিক দেশ থেকে ব্যান করা হয়েছে চিনা পণ্য। দেশটির উর্ধ্বতন কর্তারা বলছে, ২০২৪ সালটাও মন্দাই যাবে।

   

এখানেই শেষ নয়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিও মুদ্রাস্ফীতির চাপ মোকাবেলা করতে লড়াই করছে। বিগত ১৪ বছরের মধ্যে সবচেয়ে দুর্বল পরিস্থিতির সাথে লড়াই করছে ড্রাগন সরকার। যার একটা বড় কারণ হল, বিশ্ব বাজারে তো বটেই সেই সাথে চিনের অভ্যন্তরেও চিনা পণ্যের চাহিদা কমছে। বিপদ বুঝে জিনপিংও মেনে নিয়েছেন যে, ২০২৩ সালে চিনের অনেক নাগরিক এবং সংস্থা আর্থিক ভাবে সমস্যায় পড়েছিল।

গত বছরের হিসেব দেখলে চিনের আমদানিও কমেছে অনেকটাই। ৫.৫% থেকে কমে ২.৫৬ ট্রিলিয়নে পৌঁছে গেছে চিনের আমদানি। ফলস্বরূপ, চিনে ৮২৩ বিলিয়ন ডলারের বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে। এদিকে রপ্তানির কথা বললে, ২০২৩ সালে চিনের রপ্তানি ৩.৩৮ ডলারে এসে দাঁড়িয়েছে। তবে তা ২০২২ সালের তুলনায় খানিকটা ভালো।

পরিস্থিতির উন্নতির কোনো সম্ভাবনা নেই

আরও পড়ুন : রাম মন্দিরের VIP পাস চাই? জয় শ্রীরাম বলে শেয়ার করলেই খেল খতম, খোয়া যাবে সব টাকা

আপাতত এই পরিস্থিতি বদলানোর কোনও উপায় দেখছেনা চিনা সরকার। শুক্রবার বেজিং-র এক সংবাদ সম্মেলনে কাস্টমসের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনের মুখপাত্র লু ডেলিয়াং জানান, ‘বিশ্বব্যাপী চাহিদা দুর্বল থাকার সম্ভাবনা রয়েছে।’ দিনকয়েক আগেই শি জিনপিং বলেন, ‘চিনের যুব সমাজকে আরও ভালো মানের শিক্ষা প্রদান করা হবে। যুব সমাজ যাতে কর্মসংস্থানের সুযোগ পায়, সেদিকে নজর দেবে সরকার।’

আরও পড়ুন : এক নম্বরে হাওড়া! দেশের সবথেকে নোংরা ১০ শহরের তালিকায় রেকর্ড পশ্চিমবঙ্গের, সবকটিই বাংলায়

3785

জানিয়ে রাখি, গতবছর চিনের বেকারত্বের হার রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছিল। তারপর থেকেই চিন সরকার এই সংক্রান্ত তথ্য প্রকাশই বন্ধ করে রেখেছিল। আসলে চিনের ঘরোয়া অর্থনীতির একটা বড় অংশ নির্ভরশীল ছিল নির্মাণ ব্যবসার ওপর। কোভিড অতিমারির পর থেকেই সেই দেশের শিল্পের গ্রাফ নিম্নমুখী। এই ঘটনার পর থেকেই খাদের পাশে এসে দাঁড়িয়েছে চিনা সরকার।

সম্পর্কিত খবর