নবীন অতীত, এবার শুরু হচ্ছে ‘মোহন জমানা’! ওড়িশার নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করল BJP

   

বাংলা হান্ট ডেস্কঃ চব্বিশের ভোটে প্রচুর ‘উলটপুরাণ’ দেখা গিয়েছে। লোকসভা নির্বাচনের ফলাফল তো বটেই, ওড়িশার বিধানসভা ভোটের রেজাল্টও কার্যত ‘ওলটপালট’ হয়ে গিয়েছে। বিজু জনতা দলকে পরাজিত করে এবার বাংলার পড়শি রাজ্যে পদ্ম ফুটেছে। ফলাফল ঘোষণার এক সপ্তাহের মাথায় এবার ওড়িশার নতুন মুখ্যমন্ত্রীর (Odisha Chief Minister) নাম ঘোষণা করল BJP।

দীর্ঘ ২৪ বছর ওড়িশার মুখ্যমন্ত্রীর পদে আসীন ছিলেন নবীন পট্টনায়েক। অনেকেই ভেবেছিলেন, এবারও জয়ী হবে তাঁর দল। পুনরায় মুখ্যমন্ত্রীর আসনে দেখা যাবে তাঁকে। তবে রেজাল্ট বেরোতেই ঘুরে যায় ‘খেলা’। BJD-কে টেক্কা দিয়ে বাজিমাত করে BJP। এবার রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মোহন মাঝির (Mohan Charan Majhi) নাম ঘোষণা করল গেরুয়া শিবির।

এদিক BJP-র প্রবীণ নেতা রাজনাথ সিং ওড়িশার (Odisha) মুখ্যমন্ত্রী হিসেবে মোহনের নাম ঘোষণা করেন। চারবারের বিধায়ক মোহনকেই এবার ওড়িশার দায়িত্ব সামলাতে দেখা যাবে। ওড়িশার পঞ্চদশ এবং প্রথম BJP মুখ্যমন্ত্রী হলেন তিনি।

আরও পড়ুনঃ পুলিশের বিরুদ্ধে অপহরণের অভিযোগ! হাই কোর্টে মামলা উঠতেই বিরাট নির্দেশ জাস্টিস সিনহার

চব্বিশের বিধানসভা ভোটে কেওঝড় আসন থেকে দাঁড়িয়েছিলেন মোহন। BJD প্রার্থী মিনা মাঝিকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেন তিনি। BJP প্রার্থীর জয়ের ব্যবধান ছিল ৮৭,৮১৫টি ভোট। জানা যাচ্ছে, দক্ষ সংগঠক হিসেবে সুখ্যাতি রয়েছে মোহনের। এবার তাঁর হাতেই রাজ্য চালানোর দায়িত্ব তুলে দিল গেরুয়া শিবির। মুখ্যমন্ত্রীর পাশাপাশি এদিন ওড়িশার দুই উপ মুখ্যমন্ত্রীর নামও ঘোষণা করা হয়েছে। কনক বর্ধন সিং দেও এবং পার্বতী পারিদার হাতে এই দায়িত্ব তুলে দেওয়া হয়েছে।

Odisha Chief Minister Mohan Charan Majhi

উল্লেখ্য, ২০০৪ এবং ২০০৪ সালে BJD-র সঙ্গে জোটে থেকে ওড়িশায় ক্ষমতা এসেছিল BJP। তবে একক সংখ্যাগরিষ্ঠতায় এই প্রথম সরকার গড়তে চলেছে তারা। এবারের বিধানসভা ভোটে পদ্মের ধাক্কায় রীতিমতো বেসামাল হয়ে যায় নবীনের দল। ১৪৭টি আসনের মধ্যে ৭৮টি আসনেই জয়ী হয় BJP। মুখ্যমন্ত্রীর পদে কে বসবেন তা ঘোষণা না করেই এবারের ভোটে নেমেছিল গেরুয়া শিবির। কিন্তু তা সত্ত্বেও নির্বাচনে জিততে কোনও অসুবিধা হয়নি তাদের।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরের পর সাংবাদিকতা শুরু। বিগত প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর