আন্তর্জাতিক

রণ-হুঙ্কার: চিনকে শিক্ষা দিতে এবার যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ব্রিটেন

বাংলা হান্ট ডেস্ক: বেশ কিছু সময় ধরেই এশিয়ার দেশগুলির ওপর দাদাগিরি করেই চলেছে চিন। তবে আর নয়, ড্রাগনের বেয়াদপি থামাতে এবার এক হচ্ছে গোটা বিশ্ব। আর সেই কাজে সবচেয়ে আগে ব্রিটেন। চিনকে সবক শেখাতে এবার চিন সাগরে যুদ্ধজাহাজ পাঠাতে চলেছে গ্রেট ব্রিটেনের সেনাবাহিনী। সূত্রের খবর, আগামী বছরের শুরুতেই ব্রিটিশ নেভি নিজেদের সবচেয়ে বড় এয়ারক্রাফট ক্যারিয়ার এইচএমএস কুইন এলিজাবেথকে পাঠাতে চলেছে। দক্ষিণ চিন সাগরে জাপান ও আমেরিকার সঙ্গে নৌ-মহড়া সারবে ব্রিটেন।

ব্রিটেনের এই এয়ারক্রাফট ক্যারিয়ারের সঙ্গে আসবে এফ-৩৫বি ফাইটার জেটের দুটি স্কোয়াড্রেন, দুটি টাইপ ৪৫ ক্লাস ডেস্ট্রয়ার, দুটি টাইপ ২৩ ফিগার, দুটি ট্যাঙ্ক আর হেলিকপ্টার। সূত্রের খবর, এই মহড়ায় কানাডা ও অস্ট্রেলিয়াকেও আহ্বান জানানো হয়েছে। এর ফলে ওই সকল দেশগুলির সঙ্গে চিনের সম্পর্ক যে আরও খারাপ হবে, তা বলাই বাহুল্য।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজে জানিয়েছিলেন এইচএমএস কুইন এলিজাবেথ ভূমধ্যসাগর, ভারত মহাসাগর ও চিন সাগরে যাবে। যদিও ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রে খবর, আরও আগে থেকেই এই এয়ারক্রাফট ক্যারিয়ারকে চিন সাগরে পাঠাতে চেয়েছে ব্রিটিশ সেনাবাহিনী। কিন্তু এতদিনে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। চিনকে আরও স্পষ্ট বার্তা দিতেই ব্রিটেনের এই পদক্ষেপ বলে জানা গিয়েছে।

 

Back to top button