স্যালারি নিয়ে বড়সড় আপডেট, অ্যাকাউন্টে ঢুকতে পারে মোটা টাকা! বাজেটেই সুখবরের ইঙ্গিত কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্ক : ২০২৪ সালে ফের একবার বড় সুখবর আসতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য। ২০২৩ সালের দুবার মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ২০২৪ সালেও মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের।

   

ধারণা করা হচ্ছে ডিএ ও ডিআর বৃদ্ধি পেতে পারে ৪ শতাংশ পর্যন্ত। এরফলে বেশ মোটা পরিমাণ মাসিক বেতন ও পেনশন বাড়তে চলেছে সুবিধাভোগীদের। শ্রম মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, AICPI ডেটা প্রকাশ করা হয়েছে জুলাই থেকে অক্টোবর পর্যন্ত। এখনো পর্যন্ত ডেটা এসে পৌঁছায়নি নভেম্বর ও ডিসেম্বরের। এই তথ্য সামনে আসলেই বোঝা যাবে কত শতাংশ মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে।

আরোও পড়ুন : যাত্রীদের জন্য বাড়তি সুবিধা! একই রুটে চালু হচ্ছে দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস, বড় বদল সময়সূচিতে

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতার ঘোষণা করতে পারে বাজেটে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৪৬% হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এরপর ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে ঘোষণা করা হতে পারে পরবর্তী মহার্ঘ ভাতার। চলতি বছর জানুয়ারি ও জুলাই মাসে দুদফায় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মোট ৮ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে।

Start these businesses with just 10 thousand rupees

শ্রম মন্ত্রকের পক্ষ থেকে AICPI সূচকের অক্টোবর মাসের পরিসংখ্যান প্রকাশ করা হয়। ০.৯ পয়েন্ট বৃদ্ধির পর এই সূচক বর্তমানে পৌঁছেছে ১৩৮.৪ পয়েন্টে। এখনো পর্যন্ত নভেম্বর ও ডিসেম্বরের পরিসংখ্যান সামনে আসেনি। এর থেকেই ধারণা করা হচ্ছে, নতুন বছরে চার থেকে পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে পারে।