fbpx
টাইমলাইনভারত

বাসি মিষ্টির দিন শেষ, মিষ্টির ট্রেতেই লেখা থাকবে মিষ্টি তৈরির তারিখঃ সিন্ধান্ত নেয় FSSAI

বাংলাহান্ট ডেস্কঃ মিষ্টি (Sweet) খাচ্ছেন, কিন্তু সেটি কতটা টাটকা সেটা জানেন না। দোকানে মিষ্টি কিনতে গিয়ে দোকানদারের কথা মতো মেনে নিতে হচ্ছে মিষ্টি তৈরির সময়। আর দোকানদার যদি না বলতে চায়, তাহলে তো আর জানাই সম্ভব নয়। তবে এবার থেকে এই সমস্যা আর থাকবে না। সাজানো মিষ্টির ট্রের সামনেই লেখা থাকবে মিষ্টির তৈরির তারিখ (Date of manufacturing) এবং ভালো থাকার শেষ তারিখ (Best before date)।


খাবার নিয়ে দেশ জূড়ে বিভিন্ন রকম পদক্ষেপ নেওয়া হচ্ছে। ভালো স্বাস্থ্যকর খাবার খাওয়ার দিকে জোর দেওয়া হচ্ছে সরকারী ভাবে। খাবারের মধ্যে একটি অত্যন্ত লোভনীয় খাবার। তাই এবার সুস্বাদু মিষ্টি ক্রতাদের হাতে তুলে দেওয়ার জন্য এই পদক্ষেপ গ্রহণ করে ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া (Food Safety and Standards Authority of India)।

এক নির্দেশিকায় তাঁরা জানায়, আগামী জুন মাস থেকে স্থানীয় মিষ্টির দোকানগুলিকে এই নিয়ম ধার্য করা হবে। দোকানের আউটলেটগুলিতে বিক্রয়ের জন্য প্যাকেটজাত মিষ্টির ক্ষেত্রে মিষ্টি তৈরির তারিখ লিখতে হবে। এবং ওই মিষ্টি কতদিন পর্যন্ত ভালোভাবে খাওয়ার উপযোগী থাকবে, তা অবশ্যই করে লিখে দিতে হবে। বর্তমানে প্যাকেটজাত মিষ্টির ক্ষেত্রে লেবেলে মিষ্টি তৈরির এই বিষয়গুলো উল্লেখ করা বাধ্যতামূলক।

মিষ্টি ক্রেতাদের কাছে বাসি ও মেয়াদোত্তীর্ণ খারাপ মিষ্টি বিক্রির অভিযাগ পেয়ে এফএসএসএআই এ বিষয়ে এই পদক্ষেপ গ্রহণ করে নির্দেশিকা জারী করে। তাঁরা আরও বলেন, ফুড বিজনেস অপারেটরদের গতি প্রকৃতি এবং স্থানীয় অবস্থা দেখে প্রতিটি খাবারের ভালো থাকার তারিখের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তাঁদের এই নির্দেশিকায় প্রতিটি রাজ্যের খাদ্য সুরক্ষা কমিশনারদের এই নির্দেশ মেনে চলতে বলা হয়েছে।

Back to top button
Close
Close