দুমাসেই খুলবে ‘মুখোশ’! SSC নিয়োগ দুর্নীতিতে নতুন বেঞ্চ গড়ল হাইকোর্ট, ED-CBI-কে টাইট ডেডলাইন

   

বাংলা হান্ট ডেস্কঃ সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ, তারপরই এসএসসি (SSC) নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলার জন্য নতুন ডিভিশন বেঞ্চ গঠন করে দিল কলকাতা হাইকোর্ট। জানিয়ে রাখি, এবার বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চে (Division Bench) গেল এসএসসি নিয়োগ দুর্নীতি মামলা।

গত বৃহস্পতিবার নিয়োগ সংক্রান্ত মামলার শুনানি ওঠে সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু ও বেলা এম ত্রিবেদীর ডিভিশন বেঞ্চে। সেখানেই সিবিআইকে দুই মাস সময় দওয়া হয়েছে তদন্ত শেষ করার জন্য। পাশাপাশি হাইকোর্টকে নতুন ডিভিশন বেঞ্চ গঠন করে এই সংক্রান্ত সমস্ত মামলা আগামী ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

গতকালই এই বিষয়ে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী অনিন্দ্য লাহিড়ি। প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমও দ্রুত বেঞ্চ গঠনের আশ্বাস দিয়েছিলেন। সেই মতোই আজ গঠন হল বেঞ্চ। এবার সর্বোচ্চ আদালতের নির্দেশ মেনে নতুন ডিভিশন বেঞ্চ গড়ল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন: মারাত্মক! রাজ্যে আর্থিক দুর্নীতির সমস্ত মামলা বন্ধ করার নির্দেশ দিয়েছেন মমতা! বিস্ফোরক শুভেন্দু

প্রসঙ্গত, গত বছর থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে তোলপাড় রাজ্য। কেলেঙ্কারির অভিযোগে জেলে গেছেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সহ তৃণমূলের বহু নেতা,পর্ষদ সভাপতি, এসএসসির চেয়ারম্যান সহ শিক্ষা দফতরের একাধিক আধিকারিক। মিলেছে টাকার পাহাড়। ওদিকে হকের চাকরির দাবিতে দিনের পর দিন রাস্তায় নেমে আন্দোলন চালাচ্ছেন চাকরিপ্রার্থীরা। আদালতে একাধিক মামলা। চাতক পাখির মত চাকরির আশায় চেয়ে রয়েছেন তারা।

high court

হাইকোর্ট হয়ে মামলার জল গড়িয়েছে সুপ্রিম কোর্টেও। সম্প্রতি রাজ্যের নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলা ঘুরে কলকাতা হাইকোর্টেই (Calcutta High Court) ফেরত পাঠিয়েছে সুপ্রিমকোর্ট (Supreme Court of India)। পাশাপাশি তদন্ত শেষ করার জন্য টাইট ডেডলাইনও বেঁধে দেওয়া হয়েছিল সেই সময়। এবার সর্বোচ্চ আদালতের নির্দেশে গড়া হল বিশেষ বেঞ্চ। সুপ্রিম কোর্টের ডেডলাইনের পর এবার আশায় বুক বাঁধছেন বঞ্চিতরা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর