অভিষেক মামলায় বড় নির্দেশ হাইকোর্টের! বিরাট ধাক্কা খেল ED, মুখ পুড়ল তদন্তকারীদের

   

বাংলা হান্ট ডেস্কঃ বিগত কিছুদিন থেকে লিপস অ্যান্ড বাউন্ডস নিয়ে তোলপাড়। আদালতে চলছে মামলা। এবার এই সংস্থার (leaps and bounds) অফিসের কম্পিউটারে ডাউনলোড করা বিতর্কিত ১৬টি ফাইল নিয়ে বড় রায় কলকাতা হাইকোর্টের (Calcutta High Court)। আদালতের নির্দেশ, কোনও তদন্তকারী সংস্থাই প্রমাণ হিসেবে সংস্থার বিরুদ্ধে ওই ফাইলগুলি ব্যবহার করতে পারবে না। অর্থাৎ ইডিও (ED) ওই ফাইলগুলি কোনও ভাবে ব্যবহার করতে পারবে না।

পাশাপাশি বিচারপতি তীর্থঙ্কর ঘোষ সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরির কাছ থেকে ওই ১৬টি ফাইলের বিষয়ে বিষয়ে তথ্য চেয়ে নির্দেশ দিয়েছেন। আজকের মধ্যেই সেই রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি ঘোষ।

প্রসঙ্গত, ২১ থেকে ২২ অগাস্ট লিপস অ্যান্ড বাউন্ডসের অফিসের তল্লাশি চালায় ইডি। সেই সময়ের মধ্যে একটি ডেস্কটপ কম্পিউটারে ১৬ টি এক্সেল ফাইল ডাউনলোড করে ফেডারেল এজেন্সি। অভিযোগ এমনটাই ছিল। বিষয়টি আদালতে উঠলে ইডি আধিকারিকের ডাউনলোড করা ১৬টি ফাইল দেখতে চেয়েছিলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।

আরও পড়ুন: ৩২ হাজার শিক্ষকের চাকরি বাতিল মামলায় নয়া মোড়! বড় নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ

বিচারপতির নির্দেশ ছিল, ‘‘ওই ১৬টি ফাইলে কী আছে আমি দেখব। শনিবারই নিয়ে আসুন। এ নিয়ে যাবতীয় বিতর্ক মেটাতে চাই।’’ যেই ইডি অফিসারের বিরুদ্ধে ফাইল ডাউনলোড করার অভিযোগ উঠেছিল শনিবার এই মামলার শুনানিতে ইডির সেই অফিসার মিথিলেশ মিশ্রকে কলকাতা পুলিশের সাইবার শাখার অমিতাভ সরকারের উপস্থিতিতে ফাইলগুলির প্রতিলিপি করার নির্দেশ দেওয়া হয়।

high court

আরও পড়ুন: ৯ বছরে নেননি একটিও ছুটি! কাজ পাগল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই RTI রিপোর্ট চমকে দেবে

সেগুলি কেন্দ্রীয় ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরিতে পাঠিয়ে বিশেষজ্ঞরা খতিয়ে দেখে তারপরে রিপোর্ট দেবেন। তারপর ইডি ও দুই অফিসার রিপোর্ট দেবে আদালতে। সব খতিয়ে দেখে মামলার রায় ঘোষণা করা হবে। এরপর গতকালের শুনানিতে বিচারপতি নির্দেশ দেন, সিএফএসএল মুখবন্ধ খামে করে ফাইলগুলির তথ্য আদালতে জমা করতে হবে। আগামীকাল মামলার পরবর্তী শুনানি।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর