ফের অ্যাকশনে বিচারপতি গঙ্গোপাধ্যায়! এবার আরও একটি মামলায় CBI তদন্তের নির্দেশ

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর থেকে শুরু করে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক মামলায় উল্লেখযোগ্য নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)। কখনও নিজের কড়া মন্তব্যের জন্য উঠে এসেছেন শিরোনামে, কখনও তার রায়ে ঘুম উড়েছে প্রভাবশালীদের। গতকালই রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন (PSC) নিয়োগে অনিয়মের অভিযোগে মন্তব্য করেছিলেন বিচারপতি।

আর আজ শুক্রবার প্রাথমিক শিক্ষকদের পোস্টিং ‘দুর্নীতি’ মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দিলেন জাস্টিস গাঙ্গুলি। বিচারপতির নির্দেশ, প্রয়োজনে ৩৫০ জন প্রাথমিক শিক্ষককে জিজ্ঞাসাবাদ করতে পারে CBI.

   

প্রসঙ্গত, গত ২৫ জুলাই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে প্রাথমিক শিক্ষকদের ‘পোস্টিং’ দুর্নীতির একটি মামলা ওঠে। মারাত্মক অভিযোগ তুলে মামলাটি করেছিলেন সুকান্ত প্রামাণিক। এরপর সেদিনই বিচারপতি প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান জেলবন্দি মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) প্রেসিডেন্সি সংশোধনাগারে গিয়ে জেরা করার নির্দেশ দেন।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর বদলে পঞ্চায়েতে ভারত মাতার ছবি টাঙানো হোক! BJP-র দাবিতে যা করল তৃণমূল..

সিবিআইকে (CBI) এই জিজ্ঞাসাবাদের দায়িত্ব দেওয়ার পর সেদিন রাতেই মানিক ভট্টাচার্যকে জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করেছিলেন তদন্তকারীরা। জিজ্ঞাসাবাদের ভিডিও রেকর্ড করে তাও আদালতে পেশ করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। পূর্বে এই মামলায় বিচারপতির পর্যবেক্ষণ ছিল, প্রাথমিকের নিয়োগে পরিকল্পিত ভাবে দুর্নীতি হয়েছে। এর পেছনে হাত রয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তৎকালীন সভাপতি মানিক ভট্টাচার্যের।

আরও পড়ুন: নয়া সাইক্লোনিক সার্কুলেশন! মুহূর্তে বদলে যাবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, রেকর্ড বৃষ্টির সতর্কতা

justice, manik

PSC মামলায় মানিককে জেরা করার নির্দেশ দিয়ে বিচারপতি তখন বলেছিলেন, ‘‘যে ব্যক্তি টাকার বিনিময়ে সুবিধা পাইয়ে দিয়েছেন, তাকে জিজ্ঞাসাবাদ করার প্রয়োজনীয়তা রয়েছে।’’ যদিও এরপরই হাই কোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য।

শীর্ষ আদালত মানিক ভট্টাচার্যকে কোনও রকম জিজ্ঞাসাবাদ ও তার ভিডিও ফুটেজ পেশের উপর স্থগিতাদেশ জারি করে। তবে এদিন বিচারপতির পর্যবেক্ষণ, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী সিবিআই এই মামলায় তদন্ত চালিয়ে যেতে পারবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর