সিনেমার থেকেও কম ব্যয়! চন্দ্রযানকে চাঁদে পাঠাতে ISRO-র খরচ লজ্জায় ফেলবে শাহরুখ খানদের

বাংলা হান্ট ডেস্ক: অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর মিলল কাঙ্ক্ষিত সাফল্য! ২৩ অগাস্ট চাঁদের মাটিতে পা রেখেছে ভারত (India)। শুধু তাই নয়, ভারতই প্রথম দেশ যে চাঁদের দুর্গম দক্ষিণ মেরু অঞ্চলে সফলভাবে চন্দ্রযান-৩ (Chandrayaan-3)-কে অবতরণ করিয়েছে। আর এইভাবেই দীর্ঘ ৪০ দিনের অভিযান সফল হয়েছে বুধবার সন্ধ্যায়। পাশাপাশি, আপামর ভারতবাসীকে এক ঐতিহাসিক এবং স্মরণীয় দিন উপহার দিয়েছে ISRO (Indian Space Research Organisation)।

   

এদিকে, চন্দ্রযান ৩-এর সফলতা হাসিলের পরই এই সমগ্র মিশনের স্বল্প খরচের বিষয়টি উঠে এসেছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, চন্দ্রযান ৩-এর চাঁদে সফল অবতরণের মাত্র এক দিন আগেই রাশিয়ার চন্দ্রযান “লুনা-২৫” চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি একটি জায়গায় নামতে গিয়ে ভেঙে পড়ে। রাশিয়ার সেই অভিযানে খরচ হয়েছিল প্রায় ১,৬০০ কোটি টাকা।

Chandrayaan-3 reached the moon by spending low cost

কিন্তু ISRO-র চন্দ্রযান ৩ মিশনের বাজেট হল মাত্র ৬১৫ কোটি টাকা। এমনকি, চলতি বছরে মুক্তি পাওয়া বহু আলোচিত ছবি “আদিপুরুষ” তৈরি করতেও এর চেয়ে বেশি খরচ করেছেন নির্মাতারা। প্রভাস ও কৃতি শ্যানন অভিনীত এই ছবি তৈরি করতে খরচ হয়েছিল প্রায় ৭০০ কোটি টাকা। অথচ তার থেকে প্রায় ১০০ কোটি টাকা কম খরচেই চাঁদের মাটি ছুঁয়ে ফেলল ভারত।

আরও পড়ুন: করতে চলেছে আরও একটি বড় কারনামা! Chandrayaan-3-এর সফল উৎক্ষেপণের পর ইতিহাস গড়তে চলেছে ISRO

উল্লেখ্য যে, চন্দ্রযান-২ অভিযানে ISRO-র খরচ হয়েছিল ৯৭৮ কোটি টাকা। যদিও, ওই মিশনে শেষ পর্যন্ত সফলতা আসেনি। তবে, তার থেকে কম খরচেই সফলভাবে সম্পন্ন হয়েছে চন্দ্রযান-৩ মিশন।

আরও পড়ুন: চাঁদের পাহাড়ে পা দিল ভারত! ইতিহাস সৃষ্টি করল ISRO, সম্পূর্ণ হল আর্যভট্টর দেশের চন্দ্রবিজয়

এই প্রসঙ্গে ISRO-র তরফে জানানো হয়েছে, চন্দ্রযান-৩ অভিযানে রোভার ও প্রোপালশন মডিউল মিলিয়ে মোট খরচের পরিমাণ দাঁড়িয়েছে ২৫০ কোটি টাকা। পাশাপাশি উৎক্ষেপণ যানে খরচের অঙ্ক ৩৬৫ কোটি টাকা। সব মিলিয়ে চন্দ্রযান ৩-এর মোট খরচের পরিমাণ হল ৬১৫ কোটি টাকা।

সম্পর্কিত খবর