আন্তর্জাতিকটাইমলাইনভারত

ভয়ভীত হয়ে পড়ছে চীন! ভারত, ফ্রান্স সহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের আগমনে জারি করল নিষেধাজ্ঞা

বাংলাহান্ট ডেস্কঃ কোণঠাসা চীন (China) এবার এতোটাই ভয় পেয়েছে, যে ভারত (India) ছাড়াও অন্যান্য দেশের নাগরিকদের চীনে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে। ব্রিটেন, ফ্রান্স, বেলজিয়াম এবং ফিলিপিন্সের নাগরিকদের চীন প্রবেশে নিষেধাজ্ঞা জারী করেছে।

নতুন দিল্লী থেকে চীন দূতাবাস জানিয়েছে, করোনা মহামারির কারণে চীন ঘোষণা করেছে, ভারত থেকে বিদেশী নাগরিকদের অস্থায়ী ভাবে চীনে প্রবেশে নিষেধাজ্ঞা জারী করা হচ্ছে। ভারত চীনা দূতাবাস, বাণিজ্য দূতাবাস এবং আরও বেশ কয়েকটি বিষয়ে স্বাস্থ্য সম্পর্কিত ফর্মে চীন সম্মতি দেবে না। চীনা দূতাবাসের ওয়েবসাইটে এই বিষয়ে বিশদে জানানো হয়েছে।

ভারত ছাড়াও ব্রিটেন, ফ্রান্স, বেলজিয়াম এবং ফিলিপিন্সের নাগরিকদের উপর এই নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। আরও জানানো হয়েছে, চীনা দূতাবাস এবং বাণিজ্য দূতাবাস দেশ থেকে চীনে আগত নাগরিকদের স্বাস্থ্য সম্পর্কিত ফর্মে সম্মতি দেবে না। তবে আমেরিকা, ফ্রান্স এবং জার্মানির নাগরিকদের বেশ কয়েকটি স্বাস্থ্য সম্পর্কিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তবেই এই সম্মতি মিলবে।

৩- ৬ ই নভেম্বর থেকে আমেরিকা, ফ্রান্স, জার্মানি এবং থাইল্যান্ডের সমস্ত যাত্রীদের এক নিউক্লিক এক্সিট টেস্ট এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি টেস্ট পরীক্ষা বাধ্যতামূলক। ব্রিটেন থেকে যাত্রা করা চীনা নাগরিকদেরও দেশে প্রবেশে  নিষেধাজ্ঞা জারী করেছে। তাদের কাছে বৈধ ভিসা থাকা সত্ত্বেও, তাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারী করা হয়েছে। কারণ হিসাবে চীন জানিয়েছে, করোনা মহামারির পরিস্থিতিতে বহির্দেশ থেকে নাগরিকদের আগমনে এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া ভারত থেকে এয়ার ইণ্ডিয়ার ফ্লাইটও বাতিল করেছে চীন। বন্দে-চীন মিশনে যেসকল এয়ার ইণ্ডিয়ার ফ্লাইটের সিডিউল করা ছিল, তা ৬ ই নভেম্বর থেকে সিডিউল টাইম পিছিয়ে দেওয়া হয়েছে।

Back to top button