নিয়োগ দুর্নীতি মামলায় তোলপাড়! বিচারপতি সিনহার এজলাসে রুদ্ধদ্বার শুনানি, হাজির হলেন সেই ৩ জন

   

বাংলা হান্ট ডেস্কঃ প্রাথমিকে নিয়োগ ‘দুর্নীতি’ মামলায় (Primary Recruitment Scam) শোরগোল আদালতে। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার (Justice Amrita Sinha) এজলাসে চলেছে রুদ্ধদ্বার শুনানি। মঙ্গলবারই এই মামলায় বেশ কয়েকজনকে হাজিরার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। জানা যাচ্ছে নির্দেশ মত তারা সকলেই হাজির হয়েছিলেন আদালতে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে লিপস অ্যান্ড বাউন্ডসের সিইও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সম্পত্তির খতিয়ান তলব করেছিল কলকাতা হাইকোর্ট। শুধুই অভিষেকই নয়, তার পাশাপাশি লিপস অ্যান্ড বাউন্ডসের সমস্ত ডিরেক্টরের সম্পত্তির হিসেব দেখতে চান বিচারপতি সিনহা। একই সঙ্গে সংস্থার আয়-ব্যয়ের হিসাব ও শুরু থেকে এখনও পর্যন্ত সংস্থার কর্মকাণ্ড জানতে চেয়ে রিপোর্ট তলব করে হাইকোর্ট। এরপর গত ১৪ ডিসেম্বর ইডির তরফে মুখবন্ধ খামে সেই জবাব জমা পড়ে হাই কোর্টে।

ওদিকে মঙ্গলবার প্রাথমিকের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) সংস্থা ‘লিপ‌্স অ্যান্ড বাউন্ডস’এর (Leaps and Bounds) অধীনে থাকা আটটি সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করেছে বলে বিচারপতি সিনহার এজলাসে জানায় ইডি।

আরও পড়ুন: লিপস অ্যান্ড বাউন্স মামলা থেকে নজর ঘোরাতেই নবীন-প্রবীণ দ্বন্দ্ব! অভিষেক সহ তৃণমূলকে কটাক্ষ শুভেন্দুর

গতকাল ইডি তরফে আদালতে জানানো হয়, নতুন করে বহু তথ্য তাদের হাতে এসেছে। তাই স্বল্প সময়ের মধ্যে তদন্ত শেষ করা সম্ভব হয়নি। এই বিষয়ে আদালতের কাছে আরও কিছুটা সময় চেয়ে নেন ইডির আইনজীবী। এরপরই এই বিষয়ে ইডির জয়েন্ট ডিরেক্টরকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সিনহা। আদালত সূত্রে খবর, ওই ইডি কর্তা ভার্চুয়াল মাধ্যমে হাজির হয়েছেন আদালতে।

ওদিকে, নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্র (Sujoy Krishna Bhadra) ওরফে কালীঘাটের কাকুর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহের বিষয়ে জোকার ইএসআই হাসপাতালকে বিশেষজ্ঞদের টিম গড়তে হবে বলে নির্দেশ দেন বিচারপতি। সেই টিমের প্রধানকে বুধবার বেলা সাড়ে ৩টেয় এসে আদালতকে নমুনা সংগ্রহের পদ্ধতি জানাতে হবে। এমনটাই নির্দেশ ছিল বিচারপতি সিনহার।

high court

আদালত সূত্রে খবর, মেডিক্যাল দলের প্রধান আদালতে উপস্থিত হয়েছেন। উপস্থিত রয়েছেন মামলাকারীর আইনজীবী। তবে বাইরের কাউকে শুনানিতে উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়নি। বুধবার বিকেল পাঁচটা নাগাদ রুদ্ধদ্বার শুনানি শেষ হয়েছে। আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার বেলা ১টা ১০ মিনিটে ফের এই শুনানি হবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর