‘আজ আছি, কাল নেই, কে জানে ভবিষ্যতে..’, বার্সেলোনায় দাঁড়িয়ে হঠাৎ কী হল মমতার?

   

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যের জন্য বিদেশি লগ্নি টানতে ১২ দিনের স্পেন (Spain) সফরে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাংলার বড়সড় প্রতিনিধিদল দল সমেত বর্তমানে স্পেনেই রয়েছেন তিনি। বিদেশের মাটিতে দাঁড়িয়ে একের পর এক বড় বড় শিল্পগোষ্ঠীর সঙ্গে বৈঠকে বসছেন মমতা। আর বঙ্গবাসীর জন্য দিচ্ছেন একের পর এক সুখবর।

শুধুই যে কাজ, তেমনটা নয়। কাজের পাশাপাশি স্পেনে মুখ্যমন্ত্রীর জগিং ও অ্য়াকর্ডিয়ান বাজানোর ভিডিয়ো শোরগোল ফেলে দিয়েছে গোটা দেশে। সফরের প্রথম দিন থেকেই খোশমেজাজে মমতা বন্দ্যোপাধ্যায়। তবে রবিবার ছুটির দিনে কিছুটা অন্য মেজাজে দেখা গেল বাংলার মুখ্যমন্ত্রীকে।

গতকাল বার্সেলোনায় প্রবাসী ভারতীয়দের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে দাঁড়িয়ে বাংলার গৌরবময় গাঁথা তুলে প্রশংসায় পঞ্চমুখ মমতা। তার মুখে উঠে এল রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেন, মাদার টেরেসা, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়দের কথা।

আরও পড়ুন: লিপস অ্যান্ড বাউন্ডসে ED-র ডাউনলোড করা ওই ১৬টি ফাইলে কী ছিল? শেষমেশ জানা গেল…

সেখানেই হঠাৎ প্রবাসী ভারতীয়দের উদ্দেশ্য করে মমতা বলেন, “আপনারা যে বাংলাকে ভালবাসেন, দেখে ভাল লাগে। আজ আছি, কাল নেই। কে জানে ভবিষ্যতে কী অপেক্ষা করছে? তাই আজকের কথাই ভাবি। আজ সব ভাল হলে, কালও সব ভালই হবে। ভারত এগোলে, তবেই সকলে এগোতে পারবেন। আমরা সকলের মধ্যে ঐক্য চাই।”

mamata in sapin

আরও পড়ুন: ঘূর্ণাবর্তের শক্তিবৃদ্ধি! কলকাতা সহ দক্ষিণবঙ্গে আছড়ে পড়বে তুমুল ঝড়-বৃষ্টি, বিরাট আপডেট

স্পেন সফরের পঞ্চম দিনে কিছুটা অন্য রকম দেখালো মুখ্যমন্ত্রীকে। এদিন মমতা বলেন একজন তাকে জিজ্ঞেস করেছিলেন, তার কাছে সবথেকে গুরুত্বপূর্ণ জিনিস কী? সেই সময় উত্তরে তিনি জানিয়েছিলেন, তার কাছে মানবতার জায়গা সব থেকে আগে। মানবতা ছাড়া মানুষ বাঁচতে পারবে না। তিনি জানান তৃণমূলই একমাত্র দল, যাদের ৩৫ শতাংশ নির্বাচিত প্রতিনিধিই মহিলা। পুরসভাতেও মহিলাদের জন্য ৫০ শতাংশ সংরক্ষণ রয়েছে। নারীর ক্ষমতায়নে তিনি কতটা বিশ্বাসী সেকথাই তুলে ধরেন।

তার মুখে শোনা যায় বাংলায় মেয়েদের স্কলারশিপের ব্যবস্থা থেকে উচ্চশিক্ষাতে ঋণের জন্য কী কী পদক্ষেপ করেছে তার সরকার। জানান প্রবাসী বাঙালিদের জন্য ‘আপন বাংলা’ অ্যাপ চালু করেছে মমতা সরকার। এর মাধ্যমে বিনিয়োগে উৎসাহী প্রবাসী বাঙালিদের বিনিয়োগের জন্যও আহ্বান জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি কখনও তারা অন্য দেশে গিয়ে বিপদে পড়লেও এই অ্যাপে জানাতে পারেন বলে তাদের অবগত করেন মমতা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর