কয়লাকাণ্ডে ফের তৎপর ED, এমন ব্যক্তিকে তলব করা হল, শুনেই ঘুম উড়লো অনেকের

বাংলা হান্ট ডেস্কঃ রাজ্যে বর্তমানে নিয়োগ দুর্নীতি ইস্যুতে তোলপাড়। সক্রিয় ইডি-সিবিআই। এরই মাঝে ফের কয়লা পাচারকাণ্ডে (Coal Scam) অনুপ মাঝি (Anup Majhi) ওরফে লালাকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate’s)।

জানা যাচ্ছে বুধবার ইডির (ED) দিল্লির সদর দফতরে সকাল ১১টার মধ্যে তাকে হাজির হতে বলেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা। প্রসঙ্গত, কয়লা পাচার মামলায় এই প্রথম নয়, এর আগেও অনুপ মাঝিকে বারংবার তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

যদিও গোয়েন্দাদের ডাকে কোনও দিনই সেভাবে সাড়া দেননি লালা। প্রতিবারই কোনও না কোনও ব্যক্তিগত কারণ দেখিয়ে হাজিরা এড়িয়ে গেছেন তিনি। শুধুমাত্র ২০২১ সালে কলকাতার নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দিয়েছিলেন তিনি। তবে হাল ছাড়েননি গোয়েন্দারা। ফের তাকে নিজেদের মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছে ইডি।

প্রসঙ্গত, ২০২০ সালে কয়লা পাচারকাণ্ডের (Coal Scam) তদন্তে নামে সিবিআই। তারপরই উঠে আসে লালার নাম। কোমর বেঁধে নামে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এরপর বারংবার তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠানো হলেও তিনি হাজির হননি।

আরও পড়ুন: ‘আমার আর গৌতম দেবের কথাই সত্যি হবে’, ঠিক কী বলেছিলেন বাম নেতা? শুভেন্দুর কথায় তোলপাড়

ওদিকে যখন কলকাতার নিজাম প্যালেসে সিবিআই দফতরে তিনি হাজিরা দিয়েছিলেন তখন তার কাছে সুপ্রিম কোর্টের রক্ষাকবচ ছিল। তাকে জিজ্ঞাসাবাদ করলেও গ্রেফতার করা যাবেনা বলে নির্দেশ দিয়েছিল আদালত। আর এবার দুবছর পর ফের লালকে তলব করল আরেক তদন্তকারী সংস্থা ইডি।

anup majhi

আরও পড়ুন: শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণাবর্ত! কিছুক্ষণেই বৃষ্টিতে ভাসবে কলকাতা সহ ৭ জেলা

সূত্রের খবর, লালার একাধিক অফিসে তল্লাশি চালিয়ে প্রচুর পরিমাণ নথি উদ্ধার করা হয়েছে। আর সেই নথি থেকেই বেআইনি আর্থিক লেনদেনের খোঁজ মিলেছে। এর জেরেই জিজ্ঞাসাবাদ করতে চায় ইডি। যদিও এবারে লালা তলবে সাড়া দেবেন কিনা সেই নিয়ে সংশয় রয়েছে। আগের মতো এবারও হাজিরা এড়িয়ে গেলে লালার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে বলেও ইডি সূত্রে খবর।